আম্মু

☆আম্মু ❤ ‘মা' সবচেয়ে পবিত্র ও মধুর শব্দের নাম ‘মা'

0

গল্প ☆আম্মু ❤ ‘মা’

সবচেয়ে পবিত্র ও মধুর শব্দের নাম ‘মা’। মায়ের ভালোবাসা পেতে প্রয়োজন হয় না ভালোবাসি বলা। সুখে-দুঃখে প্রতিটি সময় মায়া স্নেহ ভালোবাসায় যিনি জড়িয়ে রাখেন, তিনিই মা। আম্মু, আমি জানি যেদিন আমি পৃথিবীতে এসেছিলাম সেদিন তুমি সবচেয়ে বেশি খুশি হয়েছিলে পরম যত্নে আমাকে বুকে আগলে রেখেছিলে তুমিই এমন একজন মা যে আমাকে 20 টা বছর পরম আদর স্নেহে আগলে রেখেছো। কখনো কোনো কিছুর অভাব বুঝতে দাও নি আমি তো এখনো তোমার সেই ছোট্ট মেয়ে টাই রয়ে গেলাম ।

তোমার মনে আছে আম্মু যখন আমরা পিরগাছায় ছিলাম তুমি সকালে উঠে অফিস গিয়েছিলে আমি ঘুম থেকে উঠে আপুকে বার বার জিঙ্গাস করছিলাম ” আম্মু কখন আসবে” আমি ভেবেছিলাম তুমি হয়তো আমার জন্মদিনের কথা ভুলেই গেছো , খুব অভিমান হয়েছিলো সেদিন না খেয়েই ঘুমিয়ে পরেছিলাম তুমি সেদিন খুব তারাতারি অফিস থেকে ফিরেছিলা আমি যানি সেদিন তোমার অফিসে মন বসে নি এসেই আমার মাথার উপর একটা টিয়া পাখি ঝুলিয়ে রেখেছিলা আর আমি চোখ খুলে দেখে সেদিন কি যে খুশি হয়েছিলাম বুঝাতে পারবো না।
আম্মু তোমার মনে আছে একবার অন্ধকারে আপুর সাথে খেলতে গিয়ে আমার মাথা ফেটে গেছিলো আর তুমি রাত 10 টায় আমায় নিয়ে পাগলের মত ডাক্তার খানায় ছুটেছিলা আর ডাক্তার যখন ইন্জেকশন দিয়েছিলো তুমি আমাকে শক্তকরে জরিয়ে ধরেছিলা।

আচ্ছা আম্মু তোমার কি মনে আছে পীরগাছা থেকে যখন আমরা বড়দরগাহ আসলাম নতুন স্কুল নতুন পরিবেশ , স্কুল যাবো না জন্য আব্বু কি মাইর টাই না মারলো তুমি সেদিন আমাকে নিয়ে স্কুল গিয়েছিলে আমার ক্লাস টাইমেও তুমি আমার পাশে বসে ছিলা একবার তো তোমাকে দেখতে না পেরে আমার সে কি কান্না ।
তার পর যখন একাই স্কুল যাওয়া শিখে গেলাম তখন রোজ স্কুল ছুটির পর বাসায় আসার পথে দূর থেকে দেখতাম তুমি আমার জন্য অপেক্ষা করছো আর আমি এসে তোমায় জরিয়ে ধরতাম ।

তুমিই এমন একজন নিজে না খেয়ে আমার জন্য খাবার তুলে রাখতা ,, কখনো গায়ে হাত তুলো নাই আমার, দোষ করলে সবসময় আগলে রাখতা দুই বোনকে সবসময় ভালোবাসতা। কতো সময় না ঘুমিয়ে কাটিয়েছো আমাদের একটু অসুস্থতা হলে। মনে আছে একবার দুই বোনে সে কি জ্বর। তুমি আমাদের দুই বোনকে বিছানায় শোয়ায় মাথায় পানি দিচ্ছেলা। আর তোমার চোখদিয়ে টপটপ করে পানি পরছিলো।
2016 তে যখন আমি অসুস্থ হয়ে পরলাম টনসেল ফুলে কাটা হয়ে গেছিলো। নাক বন্ধ হয়ে গেছিলো। সেদিন পাগলের মত যখন সারারাত চেচাতাম তুমি তখন বুকে আগলে রেখেছিলা। অপারেশন এর দিন তুমি সারা রাত না খেয়ে আমার নাকের রক্ত মুছে দিয়ে ছিলা ।
কি করে ভুলবো বলো দিন গুলো। তুমি যেকিনা আমাদের ভালোর জন্য নিজের ইচ্ছা চাওয়া পাওয়া ত্যাগ করেছিলা আমাদের সুখের জন্য নামাজে কত কেঁদেছিলা । আজো কাঁদো আমি তো দেখি ।

বড্ড মনে পরে ,,
আম্মু আমাদের জীবনে তুমি জীবনের সমান। আমাদের জীবনে তুমি এমন একটা জায়গা যা আমরা ঠিক সুস্পষ্ট ভাবে ব্যাখ্যায় করতে পারবো না। তুমি আমাদের সেই গাছ তলা যেখানে জীবনের কঠোর তপ্ত রোদের মধ্যে একফালি ছায়া , যেখানে আমরা চলার পথে কিছুটা বিশ্রাম পাই। তুমি আমাদের সেই কোনটা যেখানে আমরা আর সবকিছু ভুল হলে গিয়ে নিঃস্বাস নি। আমাদের জীবনে তুমিই একমাত্র মানুষ যিনি এক্কেবারে ভেতর থেকে আমাদের বুঝো, তোমাকে কিছু বলে দিতে হয়না আমাদের, আমাদের মুখ দেখলেই কেমন করে যেন আমাদের মনের অবস্থা বুঝে ফেলো। আর ঠিক সময়মত সঠিক সমাধান দাও ।
কখনো ভুল করে থাকলে ক্ষমা করে দিও আম্মু
আমরা তোমাকে বড্ডো ভালোবাসি …

Leave A Reply

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More