ওজন কমানোর উপায় ও পদ্ধতি জানুন

ওজন কমানোর উপায় ও পদ্ধতি

ওজন কমানোর উপায় : শরীরে অতিরিক্ত ওজন সৌন্দর্যের ব্যাঘাত ঘটায়। শরীরের ওজন কমানোর জন্য অনেক উপায় থাকলেও সেগুলোর কার্যকারিতা প্রশ্নবিদ্ধ। অরিরিক্ত ওজন কমানোর জন্য মানুষ অনেক কিছু করে থাকে। কিন্তু তাদের ওজন কমানোর পদ্ধতি কোন কাজে আসে না। ওজন কমানোর জন্য অন্যতম উপায় হিসেবে অনেকে ডায়েট চার্ট ব্যবহার করে থাকেন।

এত কিছুর পরও শরীরের ওজন কমানো অনেক কঠিন হয়ে পড়ে। অনেকে ওজন কমানোর জন্য খাবার খাওয়া পর্যন্ত ছেড়ে দেয়। শরীরের ওজন কমানোর জন্য নিজের জীবনের ঝুকি নিতে পর্যন্ত পিছপা হন না অনেকে।

ওজন কমাতে এত কিছু করার থেকে সঠিক ডায়েট প্লান মেনে চলা ও ওজন কমানোর কিছু উপায় ও পদ্ধতি রয়েছে সেগুলো মেনে চললে ওজন কমে যাবে। ওজন কমানোর জন্য চাই সঠিক ও নির্ভুল ধারণা।

আজকে আমরা আলোচনা করবো কিভাবে শরীরের ওজন কমানো যায়। আপনার না খেয়ে ওজন কমানোর দরকার নেই। জেনে নিন শরীরের ওজন কমানোর উপায় ও পদ্ধতি গুলো। চলুন শুরু করা যাক-

ওজন কমানোর উপায়

শরীরের ওজন কমানোর উপায় জানার আগে জানতে হবে কি কারণে ওজন বেড়েছে। ওজন বাড়ার কারণ জানতে পারলে খুব সহজে ওজন কমানো যাবে ও তা দীর্ঘস্থায়ীও হবে। আপনাকে সর্বপ্রথম স্বাস্থ্যকর খাবার নিশ্চিত করতে হবে ওজন কমানোর জন্য।

বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত ওজন কমানোর জন্য শুধু কম খেলে কিংবা সারাদিন ব্যায়াম করলেই হবে না। অতিরিক্ত ওজন কমানোর জন্য কিছু নির্দিষ্ট উপায় রয়েছে সেই উপায় মেনে চলা খুবই জরুরি। যা ধৈর্য ধরে মেনে চললে অনেক দ্রুত অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করবে। তাই বিশেষজ্ঞরা দ্রুত ওজন কমানোর কিছু পরামর্শ দিয়ে থাকেন।

ওজন কমানোর উপায় খাদ্য পরিকল্পনা পদ্ধতি

শরীরে অতিরিক্ত ওজন কমানোর জন্য খাদ্য তালিকা থেকে চিনি সর্ব প্রথম বাদ দেওয়া অন্যতম উপায় । আপনি চিনির পরিবর্তে গুড় ব্যবহার করতে পারেন যা স্বাস্থ্যসম্মত ও গুড় খেলে ওজন কমে যায়।

এছাড়া ঠান্ডা পানির পরিবর্তে আপনি হালকা গরম পানি রাখতে পারেন আপনার ওজন কমানোর তালিকায়। গরম পানি খাবার যেমন দ্রুত হজম করতে সাহায্য করে ঠিক তেমনি শরীরের মেদ কমাতে সাহায্য করে থাকে।

শরীরের ওজন কমানোর জন্য অন্যতম উপায় হল কার্বোহাইড্রেড খাবার পরিহার করা। শষ্য থেকে উৎপাদিত অর্থাৎ সাদা আটা থেকে উৎপাদিত খাবার খাওয়া কমাতে হবে অর্থাৎ নিয়ম অনুযায়ী খেতে হবে।

আপনাকে আঁশযুক্ত খাবার খেতে হবে। আঁশ যুক্ত খাবার খেলে ক্ষুধার মাত্রা অনেক কমে যাবে। এবং কার্ব পরিপাকের জন্য শর্করার বদলে আপনার শরীরে সঞ্চিত ফ্যাট ব্যবহৃত হবে।

ওজন কমানোর জন্য অনেকে ফলের পরিবর্তে ফলের রস বেছে নেন। বিশেষজ্ঞদের মতে যখন আপনি ফলের রস খাবেন তখন আপনি ফলে থাকা ফাইবার আপনি গ্রহন করতে পারছেন না। কিন্তু যখন ফল চিবিয়ে খাওয়া হয়্য তখন ফাইবার সহ সকল উপকারী পুষ্টি উপাদান শরীর পাচ্ছে। যা ওজন কমানোর জন্য অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

ওজন কমানোর উপায় হিসেবে সবুজ শাকসবজি

সবুজ শাকসবজি খাওয়া ওজন কমানোর কার্যকরী অন্যতম একটি উপায় গুলোর একটি। শাক সবজি আপনাকে সুস্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করবে। সবুজ শাক সবজিতে যেম্ন প্রচুর পুষ্টি ঠিক তেমনি কম ক্যালরিযুক্ত।

আপনি ওজন কমানোর জন্য কম ক্যালরি ও পুষ্টিগুণ সম্পন্ন শাক সবজি খেতে পারেন। যেমন, ব্রোকলি, ফুলকপি, শাক, টমেটো, কেল, ব্রাসেলস স্প্রাউটস, বাঁধাকপি, সুইস চারড, লেটুস ও শসা।

ওজন কমানোর জন্য অনেকে দুপুরের খাবার বাদ দিয়ে থাকেন। দুপুরের খাবার কখনো বাদ দেয়া যাবে না। এটা শরীরের জন্য অনেক ক্ষতিকর। প্রতিদিন দুপুর দুইটার আগে দুপুরের খাবার খেতে হবে। রাতের খাবারও ঠিক তেমনি বাদ দেয়া যাবে না ওজন কমানোর জন্য। রাত আটটার আগেই রাতের খাবার খেতে হবে।

তবে হ্যা শরীরের ওজন কমানোর জন্য খাবার সঠিক নিয়মে খেতে হবে। খাবারের মধ্যে বেশি পরিমাণ ফ্যাট থাকা যে না। শাকসবজি দিয়ে রাত ও দুপুরের খাবার খেতে হবে। সাথে আপনি আঁশযুক্ত খাবারও খেতে পারেন।

অতিরিক্ত ওজন কমাতে ব্যায়াম ও ঘুম

খুব দ্রুত ওজন কমানোর অন্যতম কার্যকরী উপায় হল ব্যায়াম। ব্যায়াম করার ফলে আপনার শরীরের অতিরিক্ত মেদ ঝড়ে যায়। ব্যায়াম যেমন মানুষের দেহ ফিট রাখে ঠিক তেমনি ওজন কমাতে সাহায্য করে। আপনি যদি একমাসে সাত কেজি ও তার চেয়ে বেশি ওজন কমানোর চিন্তা করে থাকেন তাহলে আপনাকে প্রতিদিন এক থেকে দেড় ঘন্টা ব্যায়াম করতে হবে।

ওজন কমানোর উপায় হিসেবে  আপনি ঘরে ব্যায়াম করতে পারেন। আবার বাইরে গিয়েও অথবা জিমে গিয়ে ব্যায়াম করতে পারেন। আপনি ঘরে ব্যায়াম করতে পারেন বিভিন্ন দৈনন্দিন কাজের মাধ্যমে।

ওজন কমানোর জন্য আপনি নিজের ঘরেই হাটা হাটি সহ অনেক রকম ব্যায়াম করতে পারেন। ওজন কমানোর জন্য ঘরের ব্যায়াম যেমন ঘর মোছা, ঝাড়ু দেওয়া এছাড়া বাসায় ট্রেডমিল বসাতে পারেন।

অতিরিক্ত ওজন কমানোর আরেকটি উপায় হল পর্যাপ্ত ঘুম। বিষয়টি অবাক হলেও এটি প্রমানিত। বিশেষজ্ঞরা বলেন, পর্যাপ্ত ঘুম শরীরের জন্য খুবই জরুরী। প্রতিদিন অন্তত ৭ থেকে ৮ ঘন্টা ঘুম একজন মানুষের জন্য প্রয়োজন। রাত ১০ টার আগেই ঘুমিয়া যাওয়ারও পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা।

ওজন কমানোর এই উপায় গুলো মেনে চললে আপনি খুব দ্রুত অতিরিক্ত ওজন কমাতে পারবেন। বন্ধুরা কেমন লাগলো আজকের আলোচনা ওজন কমানোর উপায় তা কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ

You might also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More