কয়েকটি আজব ফ্যাক্ট যা আপনার মাথা ঘুরিয়ে দেবে! হতভম্ব করে দেবে আপনাকে-

কয়েকটি আজব ফ্যাক্ট যা আপনার মাথা ঘুরিয়ে দেবে! হতভম্ব করে দেবে আপনাকে

0

- Advertisements -

আজব এই দুনিয়া। আমাদের চোখের সামনে ঘটে যাচ্ছে অনেক আজব আজব ঘটনা। প্রতিটা ঘটনায় আমাদেরকে হতভম্ব করে না দিলেও। কিছু কিছু ঘটনা রয়েছে যেগুলো আমাদের হতভম্ব করে দেয়। তেমনি কয়েকটি ঘটনা নিয়ে আজকের আমাদের আলোচনা। কিছু কিছু সাধারন ঘটনা আছে যেগুলো ভাবলে সত্যিই অনেক অবাক হয়ে যাই। চলুন জেনে নেওয়া যাক সেই হতভম্ব করে দেওয়া সাধারণ কয়েকটি ঘটনা।

কখনো আপনি ভেবে দেখেছেন কি আইফোন কেন এত দামি? আপনি ভেবে দেখেছেন কি ডলার এর ইংরেজি বানানের সময় দিয়ে শুরু হয় ডি দুয়ে  কিন্তু এর চিহ্ন কেন দিয়ে শুরু হয় না ডি দিয়ে? আপনি কি জানেন! গাছের নিচে কেন  সাদা রং করা থাকে?? কেন মোবাইল ফোনে রেকর্ড করা আপনার নিজের শব্দ নিজের কাছেই অপরিচিত লাগে?

এই ঘটনাগুলো অনেক সাধারণ। কিন্তু যদি এই ঘটনাগুলো নিয়ে আমরা ভাবতে থাকি। তাহলে আসলেই চিন্তা করতে করতে আমরা একসময় এই ঘটনার কারণ গুলো জেনে হতভম্ব হয়ে যাই। সুপ্রিয় পাঠকবৃন্দ তাহলে ইতিমধ্যেই আপনারা জেনেছেন;আজকের আলোচনার বিষয় কি কি হতে পারে? চলুন জেনে নিই আজকের সব সাধারন হতভম্ব করা কিছু ঘটনার আলোচনা।

১. গাছের নিচের অংশ যে কারণে সাদা করা হয়ঃ

গাছগুলোর নিচের অংশ সাদা করা হয় কারণ। যাতে এই গাছগুলো তে কোন পোকা মাকড়ের আক্রমণ না হয়। যদি গাছে কখনো নিচের দিকেই পোকার আক্রমণ হয়। তাহলে গাছ গুলো নষ্ট হয়ে যায়। তাই সাদা রং করা হয়ে থাকে যেন নিচের দিকে কখনো পোকামাকড়ের আক্রমণ না হয়। এছাড়াও আরও একটি গুরুত্বপূর্ণ কারণ রয়েছে। এই গাছগুলোতে সাদা রং করা হয় যেন এই গাছগুলো কেউ কোনো অবস্থাতেই না কেটে ফেলে।

২. আঙ্গুর ব্লাস্ট হয়ে যায়ঃ

আমরা অনেক খাবার ওভেনে গরম করে খাই। কিন্তু আমরা যদি কখনো আঙ্গুর ওভেনে গরম করতে চাই। তাহলে ওভেনের ভিতরে আংগুরটি ব্লাস্ট হয়ে যায়। বিজ্ঞানীরা অনেক গবেষণা করেছেন আর এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে; আঙ্গুরে রয়েছে এমন একটি প্লাজমা। যা ওভেনে দিলে অভেনের তাপের  সাথে বিক্রিয়া করে  আঙ্গুর টিকে ব্লাস্ট ঘটায়।

আরও দেখুন
1 of 5

- Advertisements -

৩. পৃথিবীতে মোট কত ধরনের চাল রয়েছেঃ

আমরা সবাই বিভিন্ন ধরনের চাল খেতে অভ্যস্ত। কেউবা বাসমতি চালের ভাত খাই। কেউবা চিকন ধানের ভাত খাই। কেউবা চিনিগুড়া চালের ভাত খাইতে পছন্দ করি। কিন্তু আপনি জানেন কি এই পৃথিবীতে মোট কত প্রকার ধানের চাল প্রচলিত রয়েছে? আপনি জানলে অবাক হয়ে যাবেন যে; পৃথিবীতে এত প্রকারের রয়েছে যে আপনার সেগুলো শেষ করতে 109 বছর লেগে যাবে। তাহলে একবার ভেবে দেখুন তো পৃথিবীতে কত প্রকারের চাল রয়েছে।

৪. ডলারের চিহ্ন কেন এস দিয়ে শুরু হয়ঃ

আমরা অনেকেই যখন ডলার বানান করতে চাই। দেখি ডলারের বানানে ইংরেজি অক্ষর রয়েছে প্রথমে ডি। কিন্তু সচরাচর দেখা যায় কোন সাংকেতিক চিহ্ন ব্যবহার করলে সেই শব্দের প্রথম অক্ষর ব্যবহার করা হয়। কিন্তু এখানে ডলারে ইংরেজি প্রথম অক্ষর ডি দিয়ে থাকলেও তার সাংকেতিক চিহ্ন এস ব্যবহার করা হয়েছে। বিভিন্ন দেশে বিভিন্ন ভাবে ডলারের সাংকেতিক চিহ্ন ব্যবহার করা হতো। কালের পরিক্রমায় আমেরিকাতে ডলারের চিহ্ন আকৃতিতে ব্যবহার করা হয় এস আকৃতিতে।

৫. আইফোনের এত দাম হওয়ার  কারণঃ

আমরা সবাই সব সময় নিজের শখের একটা করে ফোন ব্যবহার করি। অনেকেই সব অনেক দামী দামী ফোন ব্যবহার করে।কিন্তু আমরা সচরাচর সবাই জানি। এখন সবথেকে দামি ফোন হচ্ছে আইফোন। কিন্তু আমরা জানি না কেন আইফোন এতটা দামি? আইফোন দামি এই  কারণে যে, আমরা জানি প্রতিটা ফোনের পার্টস অন্যান্য ফোনে সেটাপ করা যায়।

কিন্তু আইফোনের পার্টস এবং অন্যান্য সবকিছু কোন ফোন থেকে সেটআপ করা যাবে না। শুধু আইফোন থেকেই আইফোন এ সেটাপ   হবে। এরকম সব অনন্যতার কারণে আইফোনের এত দাম।

এতক্ষণে মনে হয় আপনি আপনার সকল প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। আমরা চেষ্টা করেছি আপনাদের সাধারণ বিষয় গুলোর উত্তর দেয়ার জন্য। ইনশাল্লাহ আমরা সামনের দিকে আরো অবাক করা কিছু বিষয় নিয়ে আসবো। আপনারা আমাদের সাথেই থাকুন।

- Advertisements -

Leave A Reply

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More