গুজব হিসেবে পরিচিত কয়েকটি গুরুত্বপূর্ণ ভুল তথ্য। যার সত্য টা জানলে আপনি অবাক হবেন

গুজব হিসেবে পরিচিত কয়েকটি গুরুত্বপূর্ণ ভুল তথ্য। যার সত্য টা জানলে আপনি অবাক হবেন

সুপ্রিয় পাঠক বৃন্দ আশা করি সবাই ভাল আছেন। আমরা তদন্ত টিম প্রতিনিয়ত চেষ্টা করছি আপনাদের নতুন নতুন কিছু অজানা তথ্য পৌঁছে দেয়ার জন্য। তারই প্রেক্ষিতে আমরা তদন্ত টিম আজকে আলোচনা করব আরও কিছু  অজানা বিষয় নিয়ে। যা আপনাকে জ্ঞ্যানের ভান্ডার সমৃদ্ধ করতে সহায়তা করবে।

গুজব অর্থ আংশিক সত্য কিছু ঘটনা আমাদের মত মানুষের মাধ্যমে এমনভাবে উপস্থাপন করা হয়। যার মাঝে ঘটনাটির পুরোটাই মিথ্যা ভাবে বানিয়ে চমকপ্রদভাবে মানুষের কাছে উপস্থাপন করে মানুষের মাঝে ভয়-ভীতি প্রদর্শন করার।

মাধ্যমে যেসব ঘটনা সবার মুখে মুখে প্রচলিত হয়ে থাকে সেইসব ঘটনাকে বলে। আমাদের মাঝে দেখা যায় বিভিন্ন ধরনের ঘটনার গুজব গুজব কিছুক্ষণের জন্য হলেও আতঙ্কিত হয়ে যায়।

এমন কিছু কিছু গুরুত্বপূর্ণ তথ্য আছে যেসব তথ্য শিক্ষিত জনের মুখ থেকে বেরিয়ে যাবে। ধীরে দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে যাওয়ার সময় পরিবর্তিত হয়ে যায়।

এবং সেসব তথ্য আর তখন সঠিক থাকে না ।সেই সব তথ্য গুজব এর মাধ্যমে পরিণত হয়ে মানুষের ভয়-ভীতি বাড়িয়ে দেয়।

আমাদের আজকের আলোচনার এমনই কিছু তথ্য নিয়ে যেগুলো আমাদের মাঝে গুজব হিসেবে পরিচিত। এবং বহুল সমাদৃত। কিন্তু আসলে সেসব তথ্য সম্পূর্ণ মিথ্যা এবং মানুষকে বিভ্রান্তিতে ফেলার জন্য কিছু লোক এসব তথ্যের আলোকপাত করে থাকেন। চলুন শুরু করা যাক আমাদের আজকের আলোচনাটি।

কয়েকটি গুজবও তথ্য যা আমাদের মাঝে অনেক জনপ্রিয় এবং এই কয়েকটি গুজব তথ্যের কিছু গুরুত্বপূর্ণ সমাধান বা উত্তর

১.ষাড় লাল রং চেনে

আমরা অনেকেই জানি যে ষাড় লাল কাপড় দেখলে আক্রমণ করে থাকে। কিন্তু এই তথ্যটি সম্পুর্ণ একটি গুজব এই তথ্যটি সবার কাছে এতটাই চমকপ্রদ যে স্যার যখন তার সামনে যদি কেউ লাল কাপড় পড়ে থাকে।

তখন যদি সেই লাল কাপড় দেখে তাহলে সেই লাল কাপড় পরিহিত আক্রমণ করেছে কিন্তু এই তথ্যটি সম্পুর্ণ গুজব এর আসল সত্যটি হলো বর্ণান্ধ। অর্থাৎ লাল বর্ণ চিনতে পারে না যদি বড় হয় তাহলে কিভাবে সার্চ তাই আমরা বলতে পারি যে এই তথ্যটি সম্পুর্ণ গুজব।

২. বাদুর রাতে চোখে দেখে

আমরা অনেকেই মনে করে থাকি যে বাদুল মনে হয় রাতের বেলা দেখতে পায়। কিন্তু এই কথাটি আসলেই সম্পূর্ণ ভুল কারণ এটি আমরা গুজব হিসেবে জানি আমরা গুজব হিসেবে এটা বিশ্বাস করে ফেলেছি।

যে বাদুর হয়তোবা রাতে চোখে দেখতে পায়। কিন্তু এর আসল তথ্য টা হল বাদুর দিনের বেলা দেখতে পায় না রাতের বেলা আংশিক দেখতে পায় তাই আমরা বলতে পারি যে, গুজব হিসেবে পরিচিত যে রাতের বেলা দেখতে পাই এই তথ্যটি সম্পুর্ণ ভুল না হলে আংশিকভাবে। তাই আমরা বলতে পারি যে রাতের বেলায় আংশিক দেখতে পাই।

আশা করি আপনারা আপনাদের অনেক অজানা তথ্যের রহস্যময় উত্তর পেয়ে গেছেন। আমরা আমাদের পরবর্তী আলোচনায় আপনাদের আরো কিছু রহস্যময় প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করব।সুস্থ  থাকুন।পাশে থাকবেন।চোখ রাখুন আমাদের ওয়েবসাইট তদন্তে।

You might also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More