ট্রেন কেন দুর্ঘটনার আগে ব্রেক করতে পারে না?

ট্রেন কেন দুর্ঘটনার আগে ব্রেক করতে পারে না

সুপ্রিয় পাঠক বৃন্দ আশা করি সবাই ভাল আছেন। আমরা তদন্ত টিম প্রতিনিয়ত চেষ্টা করছি আপনাদের নতুন নতুন কিছু অজানা তথ্য পৌঁছে দেয়ার জন্য। তারই প্রেক্ষিতে আমরা তদন্ত টিম আজকে আলোচনা করব আরও কিছু  অজানা বিষয় নিয়ে। যা আপনাকে জ্ঞ্যানের ভান্ডার সমৃদ্ধ করতে সহায়তা করবে।

আমরা চলাচল করার জন্য বিভিন্ন যানবাহন ব্যবহার করে থাকে থাকে যখন যানবাহন ছিল না। তখন মানুষ হেঁটে যাতায়াত করত তারপর ধীরে ধীরে চাকা আবিষ্কার হওয়ার পর মানুষ চাকার প্রয়োগ করে।

আর চাকা প্রয়োগ করে বিভিন্ন গাড়িতে অর্থাৎ গরুর গাড়িতে প্রথমে মানুষ গরুর গাড়িতে বা বিভিন্ন পশু দিয়ে গাড়ি বানিয়ে তা ব্যবহার করতে হয়। কিন্তু সময় বাড়ার সঙ্গে সঙ্গে সেই গাড়িগুলো বিলুপ্ত হয়ে যায়।

কারণ সেগুলো ছিল অত্যন্ত ধীর গতির তারপর ধীরে ধীরে চাহিদার কারণে। এখন মানুষ বিভিন্ন রকমের যানবাহন ব্যবহার করে থাকে বিভিন্ন ধরনের যানবাহন এর মধ্যে ট্রেন উড়োজাহাজ স্টিমার ইত্যাদ।  অর্থাৎ আকাশপথ পানিপথ ব্যবহার করা হয়ে থাক।

দুর্ঘটনা হল এমন এক ধরনের আকস্মিক ঘটনা যা হঠাৎ করেই হয়ে থাকে। এবং যার ফলে অনেক হতাহত হয়ে যায় এবং দুর্ঘটনায় এমনভাবে হয়ে থাকে। যার ফলে আমাদের কিছুই করার থাকেনা শুধু চেয়ে চেয়ে দেখতে হয়।

কিন্তু আমরা যদি কিছু উদ্যোগ গ্রহণ করি বা কিছু সচেতনতা অবলম্বন করে থাকে। তাহলে এই দুর্ঘটনা থেকে অনেকাংশে মুক্তি পাওয়া যাবে।

এই দুর্ঘটনার আগে যদি আমরা কিছু সচেতন মূলক কাজ করে থাকে তাহলে এই দুর্ঘটনার হাত থেকে রেহাই পাওয়া যাবে বিভিন্ন ধরনের দুর্ঘটনায় কবলিত হচ্ছে। মানুষ নানান সময়ে দেখা যায় নানান যানবাহনের অনেক বড় রকমের দুর্ঘটনা।

তার মধ্যে সবথেকে কম দুর্ঘটনা ঘটে রেললাইনে। অর্থাৎ ট্রেন ঘটিত সবথেকে দুর্ঘটনা কম যদিও ট্রেনের ব্রেক করা যায় না। তবুও ট্রেনের সবথেকে দুর্ঘটনা কম হয়ে থাকে আমাদের আজকের আলোচনার ট্রেনে কেন ব্রেক করা যায় না। চলুন শুরু করা যাক আমাদের আজকের আলোচনাটি।

কেন দুর্ঘটনার আগে ট্রেনের ব্রেক করা যায় না

ট্রেন চালক যখন দেখে চায় তাকে নিজের সামনে অনেক বড় ধরনের একটা দুর্ঘটনা ঘটে যাচ্ছে তখন তিনি বের করার চিন্তা করে থাকেন। কিন্তু তিনি বের করতে পারেন না কারণ ট্রেন ব্রেক করতে এক কিলোমিটার আগে থেকে বের করতে হয়।

কারন ট্রেন যখন  কিলোমিটার বেগে চলতে থাকে। তখন যদি পড়ে তাহলে ট্রেনের পিছনের সমস্ত যাত্রীরা অনেক বড় ১০০ ধরনের দুর্ঘটনায় পড়ে যাবে। আর যদি ট্রেন ৮০ কিলোমিটার ঘন্টা যাতায়াত করে তাহলে ট্রেন ৫০০ মিটার আগে থেকে করতে হবে।

যার ফলে দুর্ঘটনা কবলিত জায়গায় যদি কোন ব্যক্তি বা বস্তু থেকে যায় তাহলে ট্রেনচালক তা এক কিলোমিটার দূর থেকে দেখতে পাই না যার ফলে ট্রেনচালক দুর্ঘটনার আগে ব্রেক করতে পারে না।

কিন্তু ঠিক রেল লাইনের এক কিলোমিটারের আগে থেকে টের পেয়ে যায় বিভিন্ন ইন্ডিকেটরের মাধ্যমে ট্রেনচালক আর এক কিলোমিটার পথ অতিক্রম করবে।

যার ফলে ট্রেন দুর্ঘটনার এক কিলোমিটার থেকে অবশ্যই কোনো ব্যক্তি বা বস্তু কে দেখা সম্ভব নয় যে সামনে এক কিলোমিটার পথ দুর্ঘটনা ঘটতে যাচ্ছে। যার কারণে ট্রেনের চালক বুঝতে না পেরে করতে পারে না যদি এক কিলোমিটার আগে থেকে বোঝা যেত। সামনের এক কিলোমিটারের মধ্যে বিপদ ঘটে যাবে।

তাহলে অবশ্যই ট্রেনচালক বের করতে পারতো কিন্তু সামনে যদি কোন বিপদ ঘটে যায় তাহলে কখনই ট্রেনচালক বের করতে পারবে না। কারণ কাছাকাছি ভাবে ট্রেনের বগির লোকজনের হতে যাবে। তাই ট্রেন তাড়াতাড়ি ব্রেক করতে পারে না।

আশা করি আপনারা আপনাদের অনেক অজানা তথ্যের রহস্যময় উত্তর পেয়ে গেছেন। আমরা আমাদের পরবর্তী আলোচনায় আপনাদের আরো কিছু রহস্যময় প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করব। সুস্থ  থাকুন। পাশে থাকবেন। চোখ রাখুন আমাদের ওয়েবসাইট তদন্তে।

You might also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More