তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে কতটা এগিয়ে বাংলাদেশ?

তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে কতটা এগিয়ে বাংলাদেশ?

সুপ্রিয় পাঠক বৃন্দ আশা করি সবাই ভাল আছেন। আমরা তদন্ত টিম প্রতিনিয়ত চেষ্টা করছি আপনাদের নতুন নতুন কিছু অজানা তথ্য পৌঁছে দেয়ার জন্য। তারই প্রেক্ষিতে আমরা তদন্ত টিম আজকে আলোচনা করব আরও কিছু  অজানা বিষয় নিয়ে। যা আপনাকে জ্ঞ্যানের ভান্ডার সমৃদ্ধ করতে সহায়তা করবে।

বাংলাদেশ ছোট্ট একটি দেশ পৃথিবীর বৃহত্তম ব-দ্বীপ বাংলাদেশ। দিনদিন বাংলাদেশ যেন উন্নতির মাত্রা অন্যান্য দেশকে ছাড়িয়ে যাচ্ছে। বাংলাদেশ প্রথমে ছিল স্বল্পোন্নত দেশ স্বল্পোন্নত দেশ থেকে ধীরে ধীরে শিল্প উন্নত দেশে পরিণত হয়েছে।বাংলাদেশে এই শিল্পে পরিণত হওয়ার পিছনে রয়েছে দেশের জনগণের অক্লান্ত পরিশ্রম সাধনা চেষ্টা কোন দেশ কতটা উন্নত তা বিচার করা হয়েছে।

দেশ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কতটা এগিয়ে তথ্য-ও-যোগাযোগ-প্রযুক্তি হচ্ছে এমন একটা মাধ্যম যার মাধ্যমে একটি দেশের সমস্ত কিছু জানা যায় অর্থাৎ দেশের তথ্য ব্যবস্থা ভালো সে দেশের অন্যান্য দেশের সাথে যোগাযোগ ব্যবস্থা ভাল হয়ে থাকে।

আর যোগাযোগ ব্যবস্থা ভাল হয়ে থাকলে তাদের ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে অনেক সুবিধা হয়ে থাকে। যার ফলে তারা এই ব্যবসা-বাণিজ্য দেশের উন্নতি নিয়ে আসতে পারে। আর তথ্য ও প্রযুক্তির ব্যবহার ভালো হলে অবশ্যই একটি দেশের জন্য উন্নতির ধারণা কারণ আমরা জানি যে দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি যত বেশি উন্নত সেই দেশ তত বেশি।

উন্নত আমরা যদি পাশ্চাত্য দেশের দিকে তাকাই তাহলে দেখতে পাব যে সে দেশের তথ্য যোগাযোগ প্রযুক্তি কত বেশি উন্নত দেশের যেসব দেশের তথ্য যোগাযোগ বেশি উন্নত দেশ আমাদের থেকে অনেক বেশি উন্নত। আমরা আজকে জানবো বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কতটা এগিয়ে রয়েছে।

তথ্য প্রযুক্তিতে এগিয়ে বিগত দশকে তথ্য প্রযুক্তিতে বাংলাদেশ অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। বাংলাদেশের তৈরি হচ্ছে বিভিন্ন প্রকার রোবট মেকানিক্যাল জিনিস বোমা পারমাণবিক অস্ত্র ইত্যাদি। পারমানবিক চুল্লি বাংলাদেশের উন্নতির মাত্রা অন্যান্য দেশ থেকে ছাড়িয়ে নিয়ে গেছে এই দশকে।

অন্যান্য দেশ নিজের করে নিতে পারেনি কিন্তু বাংলাদেশে তাড়িয়ে দিয়েছে তাদের চেষ্টার মাধ্যমে এই করোনার মধ্যেও বাংলাদেশের উন্নতি আটকে থাকে। নিজস্ব গতিতে উন্নতি করেছে। আমরা আশা করি এভাবে যদি চলতে থাকে তাহলে আমাদের দেশ খুব অল্প সময়ের মধ্যে বিশ্বের দরবারে নামডাক আসবে।

এবং অন্য নামে চিনবেন নতুন বাংলাদেশকে যে বাংলাদেশে অন্যান্য দেশ থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে এগিয়ে থাকবে অনেক।

যোগাযোগ প্রযুক্তিতে এগিয়ে যোগাযোগব্যবস্থা যে দেশের যোগাযোগ ব্যবস্থা যত ভালো সে দেশ তত বেশি উন্নত। কারণ যোগাযোগ ব্যবস্থার সাথে ব্যবসা জড়িত অন্যান্য দেশ ঠিক তখনই একটা দেশের সঙ্গে ব্যবসায় জড়িত হয়ে যায়। যখন সে দেশের যোগাযোগ ব্যবস্থা ভাল। থাকে অর্থাৎ সে দেশ থেকে জিনিসপত্র দেয়া-নেয়ার মাধ্যম ভালো থাকেন বাংলাদেশের আগে যোগাযোগ ব্যবস্থা ভাল ছিল না।

কিন্তু ইদানিং বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থা এতটাই ভাল হয়েছে যে অন্যান্য দেশ বাংলাদেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য করতে হলে আমাদের দেশের বৈদেশিক মুদ্রা অর্জন হচ্ছে এবং আমাদের দেশ অনেক এগিয়ে গেছে।

আমরা জানি যে 10 তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে যতটা এগিয়ে এসে বেশ ততটা বেশি উন্নত। আমরা যদি আগের বাংলাদেশের তথ্য যোগাযোগ প্রযুক্তি দিকে তাকাই এবং বর্তমান বাংলাদেশের তথ্য যোগাযোগ প্রযুক্তির তাকাই তাহলে দেখতে পাব। বাংলাদেশের কত টাকা তাহলে বুঝতে পারবো বাংলাদেশের উন্নতির প্রধান কারণ কি।

You might also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More