পৃথিবীর সবচেয়ে অদ্ভুত ৭ টি জায়গা

পৃথিবীর সবচেয়ে অদ্ভুত জায়গা

পুরো পৃথিবী অসংখ্য অজানা অদ্ভুত বিস্ময়ে ভরা। রয়েছে পৃথিবীতে অনেক অদ্ভুত জায়গা যেগুলোর কিছু মানুষ সৃষ্টি করেছে। আবার কিছু অদ্ভুত জায়গা মানুষ সৃষ্টি করেছে। আমরা তথ্য প্রযুক্তির যুগে বাস করেও পৃথিবীর কিছু অদ্ভুত জায়গার রহস্য আজও উন্মোচন করতে সক্ষম হইনি। আজকে এমনি কিছু অদ্ভুত জায়গার কথা আলোচনা করবো যার সম্পর্কে বিজ্ঞান কোন সমাধান দিতে পারেনি। আজকে আলোচনা করবো পৃথিবীর সবচেয়ে অদ্ভুত ৭ টি জায়গা নিয়ে। চলুন শুরু করা যাক –

পৃথিবীর সবচেয়ে অদ্ভুত ৭ টি জায়গা

মহাকাশের মতই পৃথিবী অদ্ভুত রহস্যময়। পৃথিবীতেও এমন কিছু কিছু ঘটনা ঘটে যার ব্যাখ্যা বিজ্ঞানও দিতে পারেনি। পৃথিবীতে এমন অনেক অদ্ভুত জায়গা রয়ে গেছে যার সম্পর্কে বিজ্ঞান কিছুই বলতে পারেনি। তেমনি পৃথিবীর মধ্যে অবস্থিত সবচেয়ে অদ্ভুত ৭ টি জায়গা সম্পর্কে জানবো।

পৃথিবীর অদ্ভুত জায়গা জর্ডানের ডেড সি মৃত সাগর

পৃথিবীর অনেক অদ্ভুত জায়গার মধ্যে জর্ডানের ডেড শি বা মৃত সাগর অন্যতম। অনেকে মনে করতে পারেন ডেড সি হয়তো মৃত মানুষের সাগর। কিন্তু মোটেও সে বিষয় নয়। ডেড সি বা মৃত সাগর পৃথিবীর অদ্ভুদ জায়গা হওয়ার কারণ এর লবনাক্ত পানি।

ডেড সি অর্থাৎ মৃত সাগরের পানির প্রায় ৩৪.২% লবনানাক্ত। যা সাধারণ পানির তুলনায় প্রায় ৮.৬ গুণ বেশি। এই সমুদ্রের পানিতে মানুষ ডুবে যায় না। বেশি লবণাক্ততার কারণে মানুষ ভেসে থাকে। এই সাগরে পানি বেশি লবণাক্ততার কারণে পানিতে কোন মাছের অস্তিত্ব নেই।

আর মাছ না থাকায় এই সাগরে পাখিদের আসতেও দেখা যায় না। এজন্য এই সাগরকে ডেড সি বলা হয়। এমন অদ্ভুত কারণে জর্ডানের এই জায়গা অন্যান্য পর্যটন কেন্দ্র থেকে এত বিখ্যাত। এমন অদ্ভুত জায়গা পৃথিবীর আর কোথাও পাওয়া যায় নি। এজন্য পৃথিবীর সবচেয়ে অদ্ভুত জায়গার তালিকা তৈরীতে ডেড সি অন্যতম স্থান দখল করে রাখে।

অদ্ভুত জায়গা জায়ান্ট কজওয়ে

জায়ান্ট কজওয়ে পৃথিবীর সবচেয়ে অদ্ভুত জায়গার গুলোর মধ্যে অন্যতম। এই অদ্ভুত স্থানটি উত্তর আয়ারল্যান্ডের উত্তর দিকে অবস্থিত। ইউনেস্কোর ঐতিহ্যবাহী স্থানের তালিকায় রয়েছে এই অদ্ভুত জায়গা জায়ান্ট কজওয়ে। জায়ান্ট কজওয়ে হল প্রায় ৪০ হাজার হেক্টাগোনাল পাথরের তৈরী একটি গুহা।

প্রাচীন এই গুহার পাথর গুলোর প্রায় সবই ষড়ভুজীয়। ষড়ভুজীয় এই অদ্ভুত পাথর আগ্নেয়গিরি থেকে সৃষ্টি হয়েছিল। পৃথিবীর এই সুন্দরতম অদ্ভুত জায়গা ১৯ শতক থেকে পর্যটকদের নজরে আসে। তখন থেকেই পর্যটকদের ভিড় লেগেই আছে এই অদ্ভুত জায়গায়।

ইউনাইটেড কিংডমের অন্যতম জনপ্রিয় অদ্ভুত প্রাকৃতিক বিস্ময় হিসেবে সবার মাঝে পরিচিত এই জায়ান্ট কজওয়ে। জায়ান্ট কজওয়ে উত্তর আয়ারল্যান্ডের সর্বাধিক দর্শনীয় ও পর্যটন কেন্দ্র। সৌন্দর্যের ও বৈশিষ্ট্যের দিক থেকে জায়ান্ট কজওয়ে পৃথিবীর সবচেয়ে অদ্ভুত জায়গা গুলোর মধ্যে একটি।

পৃথিবীর অদ্ভুত জায়গা পামুক্কালে

পৃথিবীর সবচেয়ে অন্যতম অদ্ভুত জায়গা হল পামুক্কালে। পামুক্কালে একটি গরম পানির ঝর্না যা তুরস্কে অবস্থিত। পামুক্কালে অদ্ভুত জায়গা কেননা এই এলাকায় গরম পানির ঝর্ণা রয়েছে। সে গরম পানি দিয়ে আবার গোসল ও করা যায়।

প্রাচিন কাল থেকেই পৃথিবীর অদ্ভুত জায়গা পামুক্কালে সকলের মনোযোগ আকর্ষণ করে আসছে। কিভাবে পানি গরম হয়ে তা ঝর্ণা আকারে পতিত য় এই বিষয়টা আজও অদ্ভুত। এর কোন উত্তর বিজ্ঞান আজো দিতে পারেনি।

পামুক্কালের পাশেই রয়েছে গ্রিক আর রোমানদের গড়া একটি সুন্দর শহর হেরাপুলিস। প্রাকৃতিক ও কৃত্রিম অদ্ভুত সুন্দর জায়গা একসাথে দেখতে এখানে এসে ভিড় করে পৃথিবীর নানা প্রান্তের মানুষ।

পৃথিবীর সবচেয়ে অদ্ভুত জায়গা সুকাত্রা দ্বীপ

আপনি কি খনো শুনেছেন পৃথিবীতে এনিয়েনদের দ্বীপ রয়েছে? কি অদ্ভুত ব্যাপার। সুকাত্রা দ্বীপকে এলিয়েন দ্বীপ বলা হয়। কারণ এই জায়গায় ভৈগলিক পরিবেশের কারণে অদ্ভুত গাছপালার দেখা মেলে যা পৃথিবীর আর কোথাও নেই। মোট চারটি দ্বীপ নিয়ে সুকাত্রা অদ্ভুত দ্বীপটি গঠিত।

এই অদ্ভুত দ্বীপে ৪৪ হাজার মানুষ বসবাস করে। পৃথিবীর সবচেয়ে অদ্ভুত গাছপালার দ্বীপ সুকাত্রার আয়তন ৬৫৬০ বর্গকিলোমিটার। সুকাত্রা দ্বীপে অবস্থিত গাছ গুলো পৃথিবীর আর কোথাও পাওয়া যাবে না। ২০০৮ সালে ইউনেস্কো এই দ্বীপকে ওয়ার্ড হেরিটেজ হিসেবে ঘোষণা করে।

পৃথিবীর অদ্ভুত এই জায়গায় অবস্থিত গাছপালা গুলো দেখতে ব্যাঙের ছাতার মত। অদ্ভুত এই গাছগুলো উচ্চতায় ৭-৮ ফুট হয়ে থাকে। পৃথিবীর অদ্ভুত এই দ্বীপে আপনি আসলে আপনার মনেই হবে এটা অন্য কোন গ্রহ।

অদ্ভুত জায়গা মেক্সিকোর জোন অব সাইলেন্স

বিশ্বের অনেক জায়গা রয়েছে যা অদ্ভুত রহস্যে ভরা। তেমনি একটি অদ্ভুত জায়গা হল মেক্সিকোর জোন অব সাইলেন্স বা নিরব ভুমি। আসলে মেক্সিকো মরুভূমির ধ্রুপদী নামই জোন অব সাইলেন্স বা নীরব ভূমি যা এক অদ্ভুত স্থান। মেক্সিকোর জোন অব সাইলেন্স জায়গায় ঘটে থাকে অদ্ভুত কিছু ঘটনা।

মেক্সিকোর এই জায়গায় অদ্ভুত ঘটনা ঘটে জন্য জায়গা টিএ নাম জোন অব সাইলেন্স। রাতের আধারে ঐ স্থানে যদিউ কেউ টেপ রেকর্ডার চালায় তাহলে সেটা হঠাৎ করে বন্ধ হয়ে যায়। এছাড়া এই অদ্ভুত জায়গার মধ্যে চলন্ত গাড়ির স্টার্ট বন্ধ হয়ে যায়।

পৃথিবীর অদ্ভুত ভয়ংকর রহস্যা আজো কেউ উদধাটন করতে পারেনি। এখানে কেউ কম্পাস নিয়ে আসলে তা কাজ করে না। জোন অব সাইলেন্স আর বারমুডা ট্রায়াঙ্গেল একই অক্ষাংশে অবস্থিত।

পৃথিবীর সবচেয়ে অদ্ভুত জায়গা বারমুডা ট্রায়াঙ্গেল

বারমুডা ট্রায়াঙ্গেল পৃথিবীর সবচেয়ে অদ্ভুত জায়গা গুলোর অন্যতম একটি জায়গা। অদ্ভুত জায়গা বারমুডা ট্রায়াঙ্গেল শয়তানের ত্রিভুজ নামেও পরিচিত। বারমুডা ট্রায়াঙ্গেল আটলান্টিক মহাসাগরের বিশেষ একটি জায়গা যেখানে অদ্ভুত কিছু ঘটে থাকে।

বারমুডা ট্রায়াঙ্গেলে বেশ কিছু জাহাজ, উড়োজাহাজ অদ্ভুত রহস্যজনক ভাবে হারিয়ে যাওয়ার খবর পাওয়া যায়। এই সব নিখোজ হওয়ার অদ্ভুত ঘটনার মধ্যে অন্য তম একটি ঘটনা হল যুক্ত্রাষ্ট্রের বোমারু বিমান চিরতরে নিখোজ হওয়া। বারমুডা ট্রায়াঙ্গেল নামক জায়গায় এসে বিমানের পাইলট বিচলিত বোধ করেন। এবং সেই বিমান অদ্ভুত ভাবে হারিয়ে যায় চিরতরে।

নিখোঁজ হওয়ার ঘটনাগুলোর কোন ব্যাখ্যা বিজ্ঞান দিতে পারেনি। অদ্ভুত ভাবে বারমুডা ট্রায়াঙ্গেল জায়গার মশ্যে প্রবেশ করে সব গুলো জাহাজ ও উড়োজাহাজ নিখোঁজ হয়। এজন্য বারমুডা ট্রায়াঙ্গেল পৃথিবীর সবচেয়ে অদ্ভুত ৭ টি জায়গার অন্যতম একটি জায়গা।

সবচেয়ে অদ্ভুত জায়গা বাল্ট্রা দ্বীপ

ইকুয়েডরের নিকটবর্তী ১৩ টি দ্বীপ নিয়ে গঠিত গ্যালাপাগোস দ্বীপপুঞ্জ। সব কয়টি দ্বীপ ঠিক থাকলেও উদ্ভুত জায়গা হয়ে উঠেছে বাল্ট্রা দ্বীপ। কিছু কিছু অদ্ভুত রহস্যের কারণে বাল্ট্রা দ্বীপ পৃথিবীর অন্যতম অদ্ভুত জায়গা হিসেবে পরিচিত।

সবচেয়ে অদ্ভুত দ্বীপ বাল্ট্রা তে বৃষ্টির একটি ফোটাও পানি পড়ে না। এছাড়া নাবিকদের কম্পাস কাজ করে না এই অদ্ভুত দ্বীপের জায়গায় আসলে। এছাড়া প্লেন চলাকালিন সময়েও এই রহস্যজনক অদ্ভুত আচরন হয়ে থাকে। এই বাল্ট্রা দ্বীপে কোন গাছ বা পশু পাখি নেই।

সবচেয়ে অদ্ভুত বিষয় হয় হল উড়ন্ত পাখি বাল্ট্রা দ্বীপ এর কাছে এসে ফিরে যায় যেন এই জায়গায় ঠিক একটা অদৃশ্য বাধা দেওয়া রয়েছে। অনেকে মনে করেন অদ্ভুত জায়গা বাল্ট্রা দ্বীপ এর কোন অস্বাভাবিক শক্তির অস্তিত্ব রয়েছে। তবে আজ পর্যন্ত পৃথিবীর এই অদ্ভুত জায়গা বাল্ট্রা দ্বীপের কোন রহস্য উদঘাটন হয়নি।

পৃথিবীতে অনেক অদ্ভুত জায়গা রয়েছে যার রহস্যভেদ আজও হয়নি। আজকে আমরা জানলাম পৃথিবীর সবচেয়ে অদ্ভুত ৭ টি জায়গা সম্পর্কে। বন্ধুরা আপনাদের কেমন লাগলো আজকের আলোচনা পৃথিবীর সবচেয়ে অদ্ভুত ৭ টি জায়গা তা কমেন্ট করে জানাবেন।

You might also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More