বিল গেটসও গরিব এই ধনী মানুষগুলোর কাছে

বিল গেটসও গরিব এই ধনী মানুষগুলোর কাছে

0

- Advertisements -

এই দুনিয়ার মধ্যে কে সবচাইতে ধনী? কে কার থেকে বেশি ধনী? ও তার সম্পদের পরিমাণ কত? এই সম্পর্কে জানার কৌতূহল সবারই রয়েছে। বিশ্ব বিখ্যাত ফোর্বস ম্যাগাজিন প্রতিবছরই বিশ্বের সবথেকে ধনী মানুষ তার একটা তালিকা প্রকাশ করেন।

এবং প্রতি বছরই এই তালিকায় শীর্ষ স্থান অধিকার করে রাখেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। বিল গেটসের সম্পদের পরিমাণ কয়েক হাজার কোটি ডলার কিন্তু অবাক করে দেয়ার মত একটা বিষয় হলো।

বিলগেটস কে টপকে শীর্ষ ধনী হয়েছেন অ্যামাজন কোম্পানির নির্বাহী কর্মকর্তা জেফ বেজোস। জেফ বেজোস সম্পদের পরিমাণ ১০ হাজার কোটি মার্কিন ডলার।

শুধু এদের ধন সম্পদের পরিমাণ বেশি নয়।  আপনি জানলে অবাক হয়ে যাবেন যে, এদের থেকে বেশি সম্পদ রয়েছে অনেক মানুষের। কিন্তু রাজনৈতিক কারণে অথবা তারা অপরাধী এই কারণে অথবা তারা নিজেকে হাইলাইট করতে চান না।

সে কারণে তাদের নাম আমরা জানতে পারি না। তারা অধরাই থেকে যায়। চলুন জেনে নেয়া যাক তেমনি কিছু ধনী ব্যক্তির নাম ও তথ্য-

১. কিং জং উনঃ

কিং জং উন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা। তার সম্পদের পরিমাণ শুনলে অবাক হয়ে যাবেন আপনিও। বিশ্বের প্রায় সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠানে চালান তিনি। তার সম্পদের পরিমাণ প্রায় 17 হাজার কোটি মার্কিন ডলার।

২. মুয়াম্মার গাদ্দাফিঃ

আরও দেখুন
1 of 9

- Advertisements -

তিনি  লিবিয়ার রাজনৈতিক নেতা। তিনি ক্ষমতায় থাকা অবস্থায় অনিয়ম ও দুর্নীতি করে যত টাকা নিয়েছিলেন। তার পরিমাণ শুনলে অবাক হয়ে যাবেন। তার সম্পদের পরিমাণ ছিল প্রায় 18 হাজার কোটি ডলার। 2011 সালে মৃত্যুর আগ পর্যন্ত এই বিপুল সম্পদের পাহাড় তিনি দুর্নীতির মাধ্যমে অর্জন করেন। এবং ফলে তার এই বিপুল পরিমাণ অর্থের সংবাদ তিনি ঢেকে রাখেন।

৩. ভেলাদিমির পুতিনঃ

রাশিয়ার প্রেসিডেন্ট ভেলাদিমির পুতিন। তিনি ফোর্স এর তালিকা অনুযায়ী বিশ্বের সবথেকে ক্ষমতাধর ব্যক্তি। তার ক্ষমতা টা এতটাই বেশি যে তিনি আমেরিকার প্রেসিডেন্টের থেকেও বেশি ক্ষমতাধর নেতা।রাজনৈতিক কারণে তার সম্পদ অনেকটা অজানা থাকলেও তার বিলাসবহুল জীবনযাপন থেকে ধরে নেয়া হয় তার কতটা সম্পদ রয়েছে। বিভিন্ন ব্যাংকের হিসাব অনুযায়ী ধারণা করা হয়ে থাকে পুতিনের প্রায় 20 হাজার মার্কিন ডলারের সম্পদ রয়েছে।

৪. সৌদি রাজপরিবারঃ

অষ্টাদশ শতাব্দী থেকে সৌদিতে রাজপরিবার সৌদি আরবের রাজা হয়ে আসছেন। বিভিন্ন সাময়িকী প্রকাশ করেছেন যে তাদের সম্পদের পরিমাণ এতটাই বেশি যে তার পরিমাণ অন্যান্য ব্যক্তিদের ধারেকাছেও নেই। তাদের সম্পদের পরিমাণ আড়াই লক্ষ কোটি মার্কিন ডলার।

৫. রথসচাইল্ড পরিবারঃ

পুঁজিবাদী বিশ্বের সবথেকে সম্পদশালী এবং ধনী পরিবার হলো রথচাইল্ড পরিবার। ধারণা করা হয়ে থাকে এই পরিবার ট্রিলিয়ন হাজার কোটি  মার্কিন ডলারের অধিকারী।

উপরের আলোচনা থেকে বোঝা যায় যে ফোর্বসের শীর্ষ ধনীর থেকেও কত কত ধনী রয়েছে যাদের সম্পদের পরিমাণ আমরা জানি না। তবে আজকের আলোচনা থেকে আপনারা কিছুটা হলেও ধারণা পেয়েছেন। যে বিশ্বের কত বড় বড় ধনী মানুষ রয়েছেন এবং তাদের সম্পদের পরিমাণ কেমন।

- Advertisements -

Leave A Reply

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More