মানসিক রোগ ওসিডি কি এবং এই রোগের লক্ষণ সম্পর্কে জেনে নিন

মানসিক রোগ ওসিডি কি এবং রোগের লক্ষণ সমূহ

আপনি কি জানেন ওসিডি রোগ কি এবং এই রোগের লক্ষণ সমূহ কি। যদি জানেন তাহলে তো ভালো আর যদি না জানেন, তাহলে ধারাবাহিক ভাবে আমাদের আলোচনা টি পড়তে থাকুন। আর জেনে নিন মানসিক রোগ ওসিডি কি এবং এই রোগের লক্ষণ সমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য।

ওসিডি হচ্ছে একটি মানসিক রোগ । এই রোগে আক্রান্ত ব্যক্তিরা মানসিক ভারসাম্যহীন হয়ে পড়ে। তারা এমনো কিছু কাজ করে, যে কাজ টা করার পরেও মনে হয় করে নি। তাদের সব কিছুই মনে হয় যে করেছি কিনা। এমন কি কোন কাজই তাদের মন মত হয় না। তারা নিখুঁত বা আরেকটু সুবিন্যাস্ত ভাবে করার চেষ্টা করে। তারা না চাইলেও একটি কাজ বার বার করতে বিরক্ত হয়ে যায়। এমনি কিছু লক্ষণ যদি কারো মাঝে পাওয়া যায় তাহলে নিশ্চিত যে, সে মানসিক রোগ ওসিডি তে আক্রান্ত। তাহলে চলুন বন্ধুরা শুরু করা যাক মানসিক রোগ ওসিডি কি এবং এই রোগের লক্ষণ সম্পর্কে বিস্তারিত আলোচনা।

ওসিডি রোগ কি

আপনি কি জানেন ওসিডি রোগ কি? ওসিডি হচ্ছে একটি মানসিক রোগ। এই ওসিডি আক্রান্ত ব্যক্তির মাঝে দুই টি ব্যপার কাজ করে। একটি অবসেশন (Obsession) এবং অন্যটি কম্পালশন (Compulsion)। ওসিডি আক্রান্ত ব্যক্তির মধ্যে এক ধরনের অবসেশন বা আচ্ছন্নতা কাজ করে। ওসিডি আক্রান্ত ব্যক্তিরা বুঝতে পারে না সে কি কাজ করছে কেন করছে। তারা শুধু জানে তা করতে হবে। এই কাজ গুলো শুধু একটা ঘোরের মধ্যে থেকে তার কাজকর্ম পরিচালনা করে থাকে।

আর কম্পালশন হচ্ছে একটি অদৃশ্য শক্তি যা বাধ্যতামূলক। এই রোগে আক্রান্ত ব্যক্তিরা একটি নিদিষ্ট অনুভূতিতে সাড়া দিতে থাকে। তারা যে কোন কাজ ৩,৬,৯ বার পর্যন্ত করে থাকে। এই ওসিডি রোগ সাধারণত ৩৫ বছরের বেশি এমন কি ২০ বছরের কম বয়সী মানুষের মাঝে বেশি দেখা যায়। তবে ওসিডি রোগের লক্ষণ জীবনের যে কোন সময় একজন মানুষের মাঝে হতে পারে।

উপরে উল্লেখিত আলোচনা টি ছিল ওসিডি রোগ কি আর এখন আমরা আলোচনা করবো ওসিডি রোগের লক্ষণ সম্পর্কে বিস্তারিত আলোচনা। আপনি ধারাবাহিক ভাবে পড়তে থাকুন আর জেনে নিন ওসিডি রোগের লক্ষণ সম্পর্কে পূণাজ্ঞ তথ্য।

শুচিবাইগ্রস্ত ওসিডি রোগের লক্ষণ

বারবার একই কাজ করা, একটু পরপর ঘর বাড়ি পরিষ্কার করা, আলমারি গোছানো ইত্যাদি। এগুলো উদ্বেগজনিত ওসিডি রোগের লক্ষণ হতে পারে। একে চিকিৎসা শাস্ত্রের ভাষায় বলা হয় অবসেসিভ কম্পালসিভ ডিসঅর্ডার (obsessive compulsive disorder) বা ওসিডি। এই রোগে আক্রান্ত ব্যক্তিরা যুক্তিহীন অবসেশন এবং কম্পালসনের এক চক্রের মধ্যে আটকে পড়েন।

এর ফলে অবাঞ্ছিত চিন্তার সৃষ্টি হয় এবং তার এই চিন্তা অর্থহীন। যা মানসিক যন্ত্রণার কারণ হতে পারে। এর ফলে ওসিডি রোগের লক্ষণ গুলো ধীরে ধীরে প্রকাশিত হয়। প্রাথমিক পর্যায়ে যদি সঠিক ব্যবস্থা নেওয়া যায় তাহলে সহজেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। নিচে ওসিডি রোগের লক্ষণ সমূহ পয়েন্ট আকারে তুলে ধরা হলো।

ওসিডি রোগের লক্ষণ গুলো হলো-

  • ওসিডি রোগে আক্রান্ত ব্যক্তিদের মনে হঠাৎই বিভিন্ন রকম আতঙ্ক তৈরি হয়।
  • এই রোগে আক্রান্ত ব্যক্তিগন বিশেষ বস্তু বা অবস্থাকে কেন্দ্র করে ভয় ও আতঙ্ক বেড়ে যাওয়া।
  • ওসিডি রোগের লক্ষণ গুলোর মধ্যে অন্যতম হলো, বদ্ধ জায়গার ভয়, ভীড়, ট্রেনে-বাসে উঠতে ভয় পাওয়া।
  • ওসিডি রোগী ফাঁকা জায়গায় একা যেতে ভয় পায় (অ্যাগোরাফোবিয়া)।
  • অন্ধকারের ভয় পাওয়া ওসিডি রোগের লক্ষণ (নিক্কোফোবিয়া)।
  • এই রোগে আক্রান্ত ব্যক্তি কঠিন রোগ-ব্যাধির হওয়ার ভয় পায় (প্যাথোফোবিয়া)।
  • এদের একাকীত্বের ভয় থাকে (মোনোফোবিয়া)।
  • ওসিডি রোগে আক্রান্ত রোগী রক্ত দেখলে ভয় পায় (হেমাটোফোবিয়া)।
  • এই ধরনের রোগীর উঁচুস্থানে যেতে ভয় লাগে (অ্যাক্রোফোবিয়া) ।
  • এছাড়া জীবাণু এবং ব্যাকটেরিয়ার ভয়ে অতিরিক্ত হাত ধোয়া ওসিডি রোগের লক্ষণ এর।
  • ওসিডি রোগী সিঁড়ি বেয়ে ওঠার সময় গুনতে থাকা বা নিউমেরিকাল প্যাটার্ন অনুযায়ী কাজ করা ইত্যাদি।

এছাড়া আরো বহুবিধ আতঙ্ক ওসিডি রোগীর মধ্যে দেখা যায়। এ ধরনের আতঙ্ক জনিত উৎকণ্ঠার শারীরিক লক্ষণ হিসেবে দেখা দেয় ওসিডি রোগের। তার মধ্যে যেমন, দমবন্ধ ভাব, বুক-ধড়ফড়ানি, গলা শুকিয়ে যাওয়া, পারফেক্ট কাজ করা ইত্যাদি।

বন্ধুরা, এই ছিল মানসিক রোগ ওসিডি কি এবং এই রোগের লক্ষণ সম্পর্কে বিস্তারিত আলোচনা। এই আলোচনায় আপনার সাথে যদি কোন মিল থাকে তাহলে দ্রত আপনি চিকিৎসকের শরনাপর্ন হোন।

আপনি আরো জানতে পারেন,  যে লক্ষণ গুলো আপনার হার্ট অ্যাটাকের জানান দেয়। ধন্যবাদ

You might also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More