মাস্ক পরার নিয়মাবলী। যেভাবে মাস্ক পরবেন না

মাস্ক পরার নিয়মাবলী। যেভাবে মাস্ক পরবেন না

সুপ্রিয় পাঠক বৃন্দ আশা করি সবাই ভাল আছেন। আমরা তদন্ত টিম প্রতিনিয়ত চেষ্টা করছি আপনাদের নতুন নতুন কিছু অজানা তথ্য পৌঁছে দেয়ার জন্য। তারই প্রেক্ষিতে আমরা তদন্ত টিম আজকে আলোচনা করব আরও কিছু  অজানা বিষয় নিয়ে। যা আপনাকে জ্ঞ্যানের ভান্ডার সমৃদ্ধ করতে সহায়তা করবে।

দূষিত বায়ু যেন আমাদের ভিতর  না ঢোকে। সেজন্য আমরা মাস্ক ব্যবহার করে থাকি বর্তমান সময়ে মাস্ক ব্যবহার করা একটি তুমুল আলোচিত বিষয়। কারণ বর্তমান সময়ে সবার জন্য মাস্ক ব্যবহার করা বাধ্যতামূলক যে যখন যেখানে বাইরে চলে যাক না কেন। তাকে মাস্ক ব্যবহার করতে হবে না। শুধু বাংলাদেশ নয় গোটা বিশ্বে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক।

চায়নায় শুরু হয় করোনা আরে করোনাভাইরাস এখন বিশ্বব্যাপী কর্ণ ভাইরাসে মৃতের সংখ্যা যেন বেড়েই চলছে। কোনো প্রতিষেধক নেই এই করোনাভাইরাস এর  কিন্তু করোনাভাইরাস এর মৃত্যুর সংখ্যা যেন থামানো যাচ্ছে না।

প্রতিনিয়ত বেড়েই চলছে এই মৃত্যুর সংখ্যা প্রাথমিক পর্যায়ের যেন আমাদের ভেতরে না ঢুকে। সে কারণে আমাদের মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। কিন্তু তবুও আমরা কিছু কিছু মানুষ আছে যারা আমার ব্যবহারের নিয়ম মেনে চলি না।

শুধু শুধু ব্যবহার করে থাকে।কিন্তু যদি আমরা নিয়মমতো না ব্যবহার করে থাকি তাহলে মাস্ক ব্যবহারের কোনো ফলই পাবনা আমরা নিয়মমতো মাস্ক ব্যবহার করব। তাহলে মাস্ক ব্যবহারের ফল পাব।

মাস্ক ব্যবহার সবার জন্য বাধ্যতামূলক কড়াই সবাই সেজন্যই মাস্ক ব্যবহার করে। তারা ভালোভাবে মাস্ক ব্যবহার করে না তারা এজন্য মাস্ক ব্যবহার করে না।

যে মাস্ক ব্যবহার করলে করোনা ভাইরাসের জীবাণু ভিতরে প্রবেশ করতে পারবে না। তারা এটা বাধ্যতামূলক জন্য ব্যবহার করে।

আমাদের আজকের আলোচনা এটা নিয়ে আমাদের আজকের আলোচনার যে ভাবে মাস্ক ব্যবহার করা যাবে না। চলুন শুরু করা যাক আমাদের আজকের আলোচনাটি।

যেভাবে মাস্ক ব্যবহার করা যাবে না

১. থুতনিতে মাস্ক পড়বেন না

অনেকেই রয়েছে যে মাস্ক না কেনা দিয়ে থুতনিতে দিয়ে থাকে। কারণ মাস্ক পরা বাধ্যতামূলক সে কারণে তারা থুতনিতে মাস্ক দিয়ে থাকে। যদি কেউ থুতনিতে মাস্ক দিয়ে থাকেন।

তাহলে তো জীবাণুটি নাক দিয়ে ঢুকেই যাচ্ছে তাহলে আর মাস্ক ব্যবহার করার কী প্রয়োজন। তাই থুতনিতে মাস্ক পড়বেন না।

২. ঢিলেঢালা মাস্ক পড়বেন না

অনেকেই ঢিলেঢালা মাস্ক পড়ে থাকেন। কারণ পড়লে তাদের নিঃশ্বাস নিতে সমস্যা হয়। তাই তারা ঢিলেঢালা মাস্ক ব্যবহার করে থাকেন। কিন্তু ঢিলেঢালা মাস্ক ব্যবহার করলে কোন উপকার হবে না।

কারণ ঢিলেঢালা মাস্ক ব্যবহার করলে এর ভিতর দিয়ে বিভিন্ন ধরনের জীবাণু আপনার ভিতরে প্রবেশ করবে। তাই অবশ্যই ঢিলেঢালা মাস্ক ব্যবহার করা যাবে না।

৩. একজনের মাস্ক অপরজন ব্যবহার করবেন না

অনেকেই রয়েছেন যে একজনের মাস্ক অন্যজন ব্যবহার করে বাইরে যান। কারণ যখন প্রয়োজন হয় তখন আপনি চিন্তা করেন না যে এটা কার মাস্ক আপনি মাস্কটা দেখার সঙ্গে সঙ্গে সেই মাস্ক ব্যবহার করে থাকেন। কিন্তু এটা উচিত নয়। আপনি যদি একজন এর মাস্ক অন্যজন ব্যবহার করে থাকেন।

তাহলে ওর কাছে থাকা ভাইরাস আপনার মাঝে চলে আসবে। যার ফলে আপনি ওর যে কোন জীবাণু আপনার দেহে প্রবেশ করাতে বাধ্য হবেন। তাই একজনের মাছ অপরজন ব্যবহার করবেন না।

করোনাভাইরাস কালীন সময়ে সবার জন্য মাস্ক পরা বাধ্যতামূলক। তাই সবার উচিত মাস্ক পরা। শুধু মাস্ক পড়লে হবে না। যেন মাস্ক পড়ে উপকার হয়। সেভাবেই মাস্ক পরতে হবে।

তাই সবার উচিত সুন্দরভাবে মাস্ক ব্যবহার করা। এবং মাস্ক ব্যবহার করার নিয়মাবলী অনুসরণ করা।

You might also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More