যে লক্ষন গুলো দেখলে বুজবেন ডিমটি নকল ডিম। যেভাবে নকল ডিম চেনা যায়?

সুপ্রিয় পাঠক বৃন্দ আশা করি সবাই ভাল আছেন। আমরা তদন্ত টিম প্রতিনিয়ত চেষ্টা করছি আপনাদের নতুন নতুন কিছু অজানা তথ্য পৌঁছে দেয়ার জন্য। তারই প্রেক্ষিতে আমরা তদন্ত টিম আজকে আলোচনা করব আরও কিছু অজানা বিষয় নিয়ে। যা আপনাকে জ্ঞ্যানের ভান্ডার সমৃদ্ধ করতে সহায়তা করবে।

নকল ডিম চেনার অনেক রকমের উপায় রয়েছে। তার মধ্যে আমাদের আজকের আলোচনার যে সমস্ত লক্ষণ দেখলে আমরা বুঝতে পারব ডিম আমরা নকল বলে চিনতে পারবো। আমাদের আশেপাশে এখন সমস্ত জিনিস নকল হয়ে গেছে।

যেমন প্লাস্টিকের চাল থেকে শুরু করে প্লাস্টিকের মাছ প্লাস্টিকের মাংস। তাই এখন নকল ডিমের মধ্যে রয়েছে যেমন প্লাস্টিকের ডিম।আমরা অনেকেই প্লাস্টিকের ডিম খেয়ে অসুস্থ হয়ে পড়ছি।

তাই আমাদের সবার নকল ডিম চেনার উপায় জানা থাকতে হবে। তাহলে আমরা নকল ডিম এড়িয়ে চলতে পারব এবং অনেক অসুখ থেকে মুক্তি পাব।

আমাদের আজকের আলোচনার একটি ডিমের মধ্যে যে সমস্ত লক্ষণ দেখলে বুঝতে পারব যে ডিম টি নকল। চলুন শুরু করা যাক আমাদের আজকের আলোচনাটি। আশা করা যায় আপনারা সমস্ত আলোচনাটি পড়লে একটি ডিম নকল কিনা তা অতি সহজেই বুঝতে পারবেন।

যে সমস্ত লক্ষণ দেখলে বুঝতে পারব ডিমটি নকল

নকল ডিমের অনেক সমস্যা রয়েছে।নকল ডিম খেলে আমরা নানা রকম সমস্যায় ভুগব। তাই আমাদের নকল ডিম এড়িয়ে চলা উচিত। নকল ডিমে সাধারণত যে সমস্ত লক্ষন থাকে।

১. অনেক ভঙ্গুর

আমরা সাধারণত প্রাকৃতিক ডিম খেয়ে থাকি। প্রাকৃতিক ডিম ফাটার সময় দেখা যায় এই ডিমটি অনেক শক্তিশালী হয়ে থাকে। কিন্তু আমরা যখন কোন ডিম ভেঙে খাব তখন যদি আমরা ডিম ভাজার সময় দেখখি অনেক ভঙ্গুর।

তাহলে মনে করতে হবে সমস্যা আছে। অর্থাৎ এটি প্রাকৃতিক না। তাহলে আমরা অতি সহজে বুঝতে পারবো যে এই ডিমটি নকল ডিম।

২.বর্ণহীন ডিমের কুসুম

আমরা সাদহারনত প্রাকৃতিক ডিম যখন খেয়ে থাকি যখন দেখি ডিমের কুসুমের বর্ণ হলুদাভ রঙের হয়ে থাকে। কিন্তু আমরা যখন নিয়মিত ডিম খেয়ে দেখব যে কোন টিমের বর্ণ অর্থাৎ ডিমের কুসুমের বর্ণ হলুদ নয়। তাহলে বুঝতে পারবো সেই ডিমটির নকল। কারণ প্রাকৃতিক ডিমের  রং হলুদ হয়ে থাকে।

কিন্তু কৃত্রিম অর্থাৎ নকল ডিমের কুসুম সাধারণত বর্ণহীন হয়ে থাকে। তাই আমরা বলতে পারি যদি আমরা কখনো কোন ডিমের কুসুম হলুদ বর্ণের না পায় তাহলে ভাববো সেই দিনটি নকল ডিম। নকল ডিম চেনার অন্যতম একটি উপায় হচ্ছে এই ডিমের কুসুম বর্ণহীন হয়ে থাকে।

৩.গন্ধযুক্ত ডিম

আমরা যদি ডিম কোন গন্ধযুক্ত বস্তুর সঙ্গে রাখি তাহলে সেই ডিমের ভিতর গন্ধ ঢুকে যায়। অর্থাৎ যদি আমরা প্রাকৃতিক ডিম কোন বস্তুর সঙ্গে রাখি সেই ডিমে কখনো রাখা বস্তুটির গন্ধ থাকবে না। কিন্তু আমরা যদি নকল ডিমের গন্ধযুক্ত বস্তুকে রাখি। তাহলে কিছুক্ষণ পরে দেখা যাবে যে সেই ডিমের মধ্যে গন্ধ রয়েছে।

তাই বলা যায় যে নকল ডিমের সাধারণত গন্ধ থেকে যায়। কিন্তু প্রাকৃতিক ডিমের কখনো বন্ধ থাকেনা। অর্থ আমরা যদি কখনো কোনো ডিমের মধ্যে কোন বস্তুর গন্ধ পায় তাহলে বুঝবো সেই দিনটি নকল ডিম।

আশা করি আপনারা আপনাদের অনেক অজানা তথ্যের রহস্যময় উত্তর পেয়ে গেছেন। আমরা আমাদের পরবর্তী আলোচনায় আপনাদের আরো কিছু রহস্যময় প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করব। সুস্থ থাকুন, পাশে থাকবেন। চোখ রাখুন আমাদের ওয়েবসাইট তদন্তে।

You might also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More