কখনো সূর্য ডোবে না এমন কয়েকটি দেশ যেখানে রাত নেই

কখনো সূর্য ডোবে না এমন কয়েকটি দেশ যেখানে রাত নেই

সুপ্রিয় পাঠক বৃন্দ আশা করি সবাই ভাল আছেন। আমরা তদন্ত টিম প্রতিনিয়ত চেষ্টা করছি আপনাদের নতুন নতুন কিছু অজানা তথ্য পৌঁছে দেয়ার জন্য। তারই প্রেক্ষিতে আমরা তদন্ত টিম আজকে আলোচনা করব আরও কিছু  অজানা বিষয় নিয়ে। যা আপনাকে জ্ঞ্যানের ভান্ডার সমৃদ্ধ করতে সহায়তা করবে।

আমাদের এই সুবিশাল পৃথিবী। দিনের সূর্য উঠে ধীরে ধীরে দুপুর বিকেল গড়িয়ে সূর্য অস্ত যায়। রাতের আঁধার নেমে আসে। আবার রাত শেষে সূর্য ওঠে দিনের আলোয় পৃথিবী আবার আলোকিত হয়। আবার সূর্য ডুবে যায় সন্ধ্যায় ঘুটঘুটে অন্ধকার যেন একটা নিয়ম তান্ত্রিক ঘটনা। সৃষ্টিকর্তা প্রদত্ত এই ঘটনা ঘটতে চলেছে।

কিন্তু বিস্ময়কর এই পৃথিবীতে এমন কিছু কিছু দেশ রয়েছে। যেসব দেশে কখনো সূর্য ডোবে না। অর্থাৎ সেসব দেশে কখনো রাত হয় না। চলুন শুরু করা যাক আমাদের আলোচনা। আজকে আমরা জানবো এমন কয়েকটি দেশ সম্পর্কে যেসব দেশে কখনো জাত হয়না অর্থাৎ সেসব দেশে কখনো সূর্যাস্ত হয় না।

১. নরওয়ে

নরওয়ে এমন একটি দেশ। যেখানে মে থেকে জুন পর্যন্ত একটা ৭৬ দিন সূর্য ডুবে না। সবসময়ের দিনের মতো সূর্য উদিত হয়ে থাকে। এ কারণে তাদের অনেক ঝামেলা পোহাতে হয়। তারা রাতের আঁধার তৈরি করার জন্য নিজেই স্বয়ংক্রিয়ভাবে অনেক প্রযুক্তি ব্যবহার করে থাকে।

২. স্বালবার্ড

এই দ্বীপে চার মাস সূর্য উদিত হয় না। অন্ধকারাচ্ছন্ন থাকে। এ দ্বীপটিতে এত পরিমান অন্ধকার যে তারা নিজেরাই স্বয়ংক্রিয়ভাবে আলোর ব্যবস্থা করে দিন এর কার্য সম্পন্ন করে।

৩. ফিনল্যান্ড

ফিনল্যান্ড এমন একটি দেশ। যে দেশে ফেব্রুয়ারি থেকে জুন পর্যন্ত টানা শীত পড়তে থাকে। শীতের তীব্রতা এতটাই যে শীতের – ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা চলে যায়। এবং এই শীতে এতটাই তুষারপাত হয়। যে তারা কখনও সূর্যের মুখ দেখতে পায় না। তাদের রুম থেকে বের হওয়া মুশকিল হয়ে যায়।

রাস্তাঘাট বাড়ির উপরে সমস্ত কিছু তুষার দিয়ে ভরে যায়। তারা চার মাস তারা কখনো সূর্য উঠছে দেখেনা। সব মিলিয়ে তারা ঘরের ভিতরে থাকতে থাকতে আত্মহত্যাপ্রবণ হয়ে যায়। তবুও ফিনল্যান্ডের মানুষ বিশ্বের সবথেকে সুখী মানুষ হিসেবে গণ্য।

৪. সুইডেন

সুইডেনে মে মাস থেকে আগস্ট মাসে মধ্যরাতে সূর্যাস্ত হয়। এবং ভোর রাতে সূর্য ওঠে। সুইডেন এমন একটা দেশ। যেখানে রাত বারোটার দিকে সূর্য ডুবে যায়। আবার ভোর চারটার দিকে সূর্য উঠে।

৫. ভিগানেলা

ইতালির একটি গ্রাম। সেই গ্রামে রয়েছে অসংখ্য উচু উচু পাহাড়। এই গ্রামের এক একটি পাহাড়ের এতটাই উচ্চতা। যে কারণে এই গ্রামে বছরের অর্ধেক সময় সূর্যের আলো পৌঁছাতে পারে না। অর্থাৎ বছরের অর্ধেক সময় অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ে এই গ্রাম।

৬. আলাস্কা

আলাস্কা মে মাসের শেষ থেকে শুরু হয়ে জুলাই মাসের শেষ পর্যন্ত সূর্যাস্ত হয় না। অর্থাৎ মে মাসে সূর্য উদিত হয় একবার। তারপর থেকে এখানে আর কখনো সূর্য ডোবে না জুলাই মাস পর্যন্ত।

৭. আইসল্যান্ড

আইসল্যান্ডে কখনো সূর্য সম্পূর্ণভাবে অস্ত যায় না। এখানে সূর্য একবার উদিত হয়। এবং সেই সূর্য সবসময় উঠে থাকে। কখনো ও সূর্যাস্ত হয় না। আইসল্যান্ডে অবশ্য কোন জনগোষ্ঠী নেই। কারণ আইসল্যান্ড বসবাসের অনুপযোগী একটি জায়গা।

আশা করি আপনারা আপনাদের অনেক অজানা তথ্যের রহস্যময় উত্তর পেয়ে গেছেন। আমরা আমাদের পরবর্তী আলোচনায় আপনাদের আরো কিছু রহস্যময় প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করব।সুস্থ  থাকুন।পাশে থাকবেন।চোখ রাখুন আমাদের ওয়েবসাইট তদন্তে।

You might also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More