ঘোড়া কেন দাঁড়িয়ে ঘুমায়?

ঘোড়া কেন দাঁড়িয়ে ঘুমায়?

সুপ্রিয় পাঠক বৃন্দ আশা করি সবাই ভাল আছেন। আমরা তদন্ত টিম প্রতিনিয়ত চেষ্টা করছি আপনাদের নতুন নতুন কিছু অজানা তথ্য পৌঁছে দেয়ার জন্য। তারই প্রেক্ষিতে আমরা তদন্ত টিম আজকে আলোচনা করব আরও কিছু  অজানা বিষয় নিয়ে। যা আপনাকে জ্ঞ্যানের ভান্ডার সমৃদ্ধ করতে সহায়তা করবে।

আমাদের চারপাশের নানা ধরনের প্রাণী রয়েছে এই প্রাণীগুলো অনেকটা বিচিত্র রকমের। তারা পুরোপুরি বিচিত্র না হলেও তাদের কিছু কিছু আচরণ অত্যন্ত বিচিত্র রকমের। যা আমাদের মনে প্রশ্ন জাগে অনেক এমন কিছু বিচিত্র রকমের কাজ করে থাকে। সত্যি সত্যি আমাদের মনে প্রশ্নটা অত্যন্ত আকস্মিকভাবে জাগিয়ে তোলে।

তেমনি একটি আকস্মিক প্রশ্ন হচ্ছে ঘোড়ার কেন দাঁড়িয়ে ঘুমায়। আমরা সচরাচর দেখি ঘোড়া দাঁড়িয়ে ঘুমায় কিন্তু আমাদের মনে প্রশ্ন সমস্ত প্রাণী জগতের যত প্রাণী রয়েছে সেগুলো ঘুমানোর আগে। অর্থাৎ বিশ্রাম নেওয়ার আগে শুয়ে থাকে। কিন্তু একমাত্র ঘোড়া যে কিনা ঘুমানোর আগে দাঁড়িয়ে থাকে।

আমরা আজকে আলোচনা করবো কেন ঘোড়া বিশ্রাম নেওয়ার জন্য দাঁড়িয়ে ঘুমায়? ঘোড়া দাঁড়িয়ে ঘুমায় কিনা কিংবা ঘোড়া কতক্ষন দাঁড়িয়ে ঘুমায়? আমাদের আলোচনা টি সম্পূর্ণভাবে পড়লে আশা করি আপনারা আপনাদের উত্তর পেয়ে যাবেন। চলুন শুরু করা যাক আমাদের আজকের আলোচনাটি।

বিশ্রাম বা ঘুম এমন একটি কার্যক্রিয়া যা সচরাচর আমরা শুয়ে বা বসে থাকে করে থাকি। আমরা যখন কাজ করতে করতে ক্লান্ত হয়ে যায় তখন আমরা বিশ্রামের প্রয়োজন হয়। আর তখনই আমরা শুয়ে থাকে অথবা বসে থাকি।

কিন্তু এমন একটি প্রাণী যেটি বিশ্রাম নেওয়ার প্রয়োজন হলে দাঁড়িয়ে বিশ্রাম নেই। অর্থাৎ যখন কাজ করতে করতে ক্লান্ত হয়ে যায় তখন ঘোড়া দাঁড়িয়ে ঘুমায়। এই কথাটির যথার্থতা যতটুকু ততটুকু আরও বিস্তারিত ভাবে জানতে হবে।

কারণ ঘোড়া দাঁড়িয়ে ঘুমায় না কিছু কিছু সময় অল্প বিশ্রামের জন্য দাঁড়িয়ে ঘুমিয়ে থাকে। কিন্তু তার যখন প্রয়োজন হয় সে তখন শুয়ে বা বসে থাকেন।

তাহলে আমরা বলতে পারি যে ঘোড়া শুধু দাঁড়িয়ে ঘুমায় না ঘোড়া সামরিক বিশ্রামের জন্য দাড়িয়ে থাকে। অর্থাৎ সে যখন বিশ্রামের প্রয়োজন হয় সে তখন দাঁড়িয়ে থাকে। এবং দাঁড়িয়ে ঘুমানোর চেষ্টা করেন দাঁড়িয়ে থেকে।

যখন তার ঘুম ধরে তখন সে ধীরে ধীরে অতিরিক্ত বিশ্রামের প্রয়োজন হলে শুয়ে থাকার চেষ্টা করে বা বসে থেকে ঘুমানোর চেষ্টা করেন আসলে ঘোড়া কখনো দাঁড়িয়ে ঘুমায় না।

সে সাময়িক বিশ্রামের জন্য দাড়িয়ে থাকে কিন্তু সামগ্রিকভাবে থাকে অথবা বসে থাকে তাই আমরা বলতে পারি যে ঘোড়া দাঁড়িয়ে ঘুমায়। কম সেভাবে বিশ্রাম নেওয়ার জন্য অথবা বসে ঘুমায়।

আশা করি আপনারা আপনাদের অনেক অজানা তথ্যের রহস্যময় উত্তর পেয়ে গেছেন। আমরা আমাদের পরবর্তী আলোচনায় আপনাদের আরো কিছু রহস্যময় প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করব। সুস্থ  থাকুন, পাশে থাকবেন। চোখ রাখুন আমাদের ওয়েবসাইট তদন্তে।

You might also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More