বাড়িতে গ্যাস সিলিন্ডার থাকলে যে ভুলগুলো কখনোই করা যাবে না

বাড়িতে গ্যাস সিলিন্ডার থাকলে যে ভুলগুলো কখনোই করা যাবে না

সুপ্রিয় পাঠক বৃন্দ আশা করি সবাই ভাল আছেন। আমরা তদন্ত টিম প্রতিনিয়ত চেষ্টা করছি আপনাদের নতুন নতুন কিছু অজানা তথ্য পৌঁছে দেয়ার জন্য। তারই প্রেক্ষিতে আমরা তদন্ত টিম আজকে আলোচনা করব আরও কিছু  অজানা বিষয় নিয়ে। যা আপনাকে জ্ঞ্যানের ভান্ডার সমৃদ্ধ করতে সহায়তা করবে।

বর্তমান যুগ আধুনিক তথ্য প্রযুক্তির যুগ। বর্তমান যুগ সবকিছু আধুনিকতার শীর্ষে চলে গেছে সবাই যেন আধুনিক থেকে আধুনিক তোর হয়ে গেছ।  রান্নায় চলে এসেছে আধুনিকতা কেউ এখন আর ঘড়িতে রান্না করে না।

সবাই এখন প্রায় হয় বিদ্যুৎ দিয়ে রান্না করে। না হলে গ্যাস সিলিন্ডার দিয়ে রান্না করে।

এই আধুনিকতা বাড়ার সাথে সাথে বেড়ে গেছে বিভিন্ন ধরনের দুর্ঘটনা। আমরা প্রায়ই খবরের কাগজে দেখি গ্যাস সিলিন্ডার দ্বারা বিভিন্ন ধরনের মারাত্মক দুর্ঘটনায় নিহত হচ্ছে অনেক অনেক মানুষ। একটু অসাবধানতার কারণেই গ্যাস সিলিন্ডার থেকে ঘটে যেতে পারে মারাত্মক দুর্ঘটনার।

সময় আমরা যদি কিছু কিছু সতর্কতা অবলম্বন না করি। তাহলে আমাদের গ্যাস সিলিন্ডার মৃত্যু বয়ে আনতে পারে। তাই আমাদের উচিত গ্যাস সিলিন্ডার নিয়ে সব সময় সতর্ক থাকা।

আমাদের আজকের আলোচনা বাড়িতে গ্যাস সিলিন্ডার থাকলে কি কি সর্তকতা মূলক কাজে সবসময় করতে হবে। এবং গ্যাস সিলিন্ডার থাকলে যেসব সাবধানতা অবলম্বন করতে হবে। সবসময় সেই সমস্ত বিষয় নিয়ে। চলুন শুরু করা যাক আমাদের আজকের আলোচনাটি।

যে ভুলগুলো করা যাবে না

১. গ্যাস সিলিন্ডারের পাইপ যেন দীর্ঘ না হয়

আমরা যেসব গ্যাস সিলিন্ডার ব্যবহার করে থাকে সেইসব গ্যাস সিলিন্ডারের সাথে একটি রাবারের পাইপ লাগানো থাকে। আমরা সব সময় লক্ষ্য রাখবো যে সেই রাবারের পাইপ যেন দীর্ঘ না হয় সেই রাবারের পাইপটা ছোট হয় সেই রাবারের পাইপ  প্রায় দেড় ফুটের বেশি দীর্ঘ হয়।

তাহলে আমাদের যেকোন সময় যেকোন ধরনের বিপদের সম্মুখীন হতে হবে। তাই আমরা সব সময় লক্ষ্য রাখবো আমরা যে গ্যাস সিলিন্ডার বিক্রয় করব। সেই গ্যাস সিলিন্ডারের রাবারের পাইপ যেন দীর্ঘ না হয়।

২. রেগুলেটর এর নজেলটি যেন কভার দিয়ে ঢাকা থাকে

প্রায় প্রতিটা গ্যাস সিলিন্ডারের রেগুলেটর থাকে আর এটিই নজর থাকে যেই নল দিয়ে আমরা গ্যাস সিলিন্ডার গ্যাসের চাপ বাড়াতে পারি এবং কমাতে পারি। আমরা সব সময় লক্ষ্য রাখবো সেই নজেল কভার থাকে।

অর্থাৎ যেকোন ভাবে কভার করা থাকে যদি করা না থাকে তাহলে যেকোনো সময় ঘটে যাবেন নাটক দুর্ঘটনা সমূহ তাই আমাদের লক্ষ্য রাখতে হবে রেগুলেটর এর নজেল্টি দিয়ে ঢাকা থাকে।

৩. পাইপ বদলান

আমরা যে পাইপটি  সিলিন্ডারের সাথে দিয়ে থাকে সেই পাইপটি সাধারণত ব্যবহার করে থাকি। কিন্তু এই পাইপটি আমরা বেশিদিন ব্যবহার করতে পারব না কারণ এই পাহাড়ের হয় আর পাইপের ভিতর দিয়ে গ্যাস চলাচল করতে করতে পাইপটি অনেক সময় এর তাপমাত্রা সহ্য ক্ষমতা হারিয়ে ফেলে।

যার ফলে কিছুদিন পর পাইপটি না বদলালে আমাদের বিভিন্ন ধরনের দুর্ঘটনার সম্মুখীন হতে হবে। তাই আমাদের উচিত প্রায় নিয়মিত পাইপটি বদলানো।

৪. ভেজা কাপড় দিয়ে পরিষ্কার

আমরা সাধারনত গ্যাস সিলিন্ডার পরিষ্কার করার সময় সেটি এমন ভাবে পরিষ্কার করি যেন সাবান দিয়ে পরিষ্কার করছি। কিন্তু আমাদের কখনো গ্যাস সিলিন্ডার সাবান দিয়ে পরিষ্কার করা যাবেনা গ্যাস সিলিন্ডার সবসময় হালকা ভেজা কাপড় দিয়ে পরিষ্কার করতে হবে।

এবং এমন ভাবে পরিষ্কার করতে হবে যাতে গ্যাস সিলিন্ডারের যে ভেজা কাপড় ব্যবহার করা হয়েছে সেই ভেজা কাপড়ের কোন পানি জমে না থাকে।

৫. গ্যাসের লিকেজ চেক

সব সময় দুর্ঘটনাটি মারাত্মক হয়ে থাকে সেটি হলো গ্যাসের লিকেজ চেক আমরা বাড়িতে সাধারণত গ্যাসের নিজেকে নিজেরা করতে পারি না। বাহিরের থেকে মিস্ত্রি এনে গাছের নিচে করা উচিত।

কিন্তু আমরা অবহেলা করে মিস্ত্রি না এনে একাই একাই গ্যাসের লিখে চেক করে থাকে যার ফলে যেকোনো সময় আমরা এই লিখে যে কারণে দুর্ঘটনার সম্মুখীন হয়ে থাকি। আমাদের উচিত নিয়মিত গ্যাসের চেক করা কারণ এই গ্যাস থাকার কারণে বিভিন্ন ধরনের দুর্ঘটনার সম্মুখীন হয়ে থাকি আমরা।

আশা করি আপনারা আপনাদের অনেক প্রশ্নেরই উত্তর পেয়ে গেছেন। আমরা আমাদের পরবর্তী আলোচনায় আপনাদের আরো কিছু রহস্যময় প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করব।সুস্থ  থাকুন।পাশে থাকবেন।চোখ রাখুন আমাদের ওয়েবসাইট তদন্তে।

You might also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More