যেসব খাবার খেলে আপনার শিশুর বুদ্ধি ও শরীর বাড়বে

যেসব খাবার খেলে আপনার শিশুর বুদ্ধি ও শরীর বাড়বে

সুপ্রিয় পাঠক বৃন্দ আশা করি সবাই ভাল আছেন। আমরা তদন্ত টিম প্রতিনিয়ত চেষ্টা করছি আপনাদের নতুন নতুন কিছু অজানা তথ্য পৌঁছে দেয়ার জন্য। তারই প্রেক্ষিতে আমরা তদন্ত টিম আজকে আলোচনা করব আরও কিছু  অজানা বিষয় নিয়ে। যা আপনাকে জ্ঞ্যানের ভান্ডার সমৃদ্ধ করতে সহায়তা করবে।

মানুষের  জন্মদান করে নবজাতক। জন্মদান করে নবজাতক জন্মের পরপরই বাবা-মার চিন্তা হয় তার নবজাতক। শিশু কিভাবে বেড়ে উঠবে। প্রথমে নবজাতক শিশুটি মায়ের দুধ খেয়ে বড় হতে শুরু করে কিন্তু সেই ম্যাচে প্রথম ছয় মাস বা পাঁচ মাস খেয়ে থাকে। তারপর আর মায়ের দুধ খায় না।

তখন বাবা মারা চিন্তা শুধু একটাই যে তার শিশুকে কি খাওয়াবে কি খেলে তারা শিশু বেড়ে উঠবে। কিন্তু যত কিছুই হোক না কেন শিশুদের মায়ের দুধ ছাড়া কিছুই খেতে চায় না। তারপর ধীরে ধীরে সে কোন খাবারগুলো খেতে চায় না। আর এইটা অনেক চিন্তার বিষয় যে শিশুকে কি খাওয়ালে তার মানসিক ও শারীরিক বৃদ্ধি করবে।

কারণ শিশু অবস্থায় যদি কোনো সন্তানের মানসিক ও শারীরিক বৃদ্ধি না ঘটে তাহলে পরবর্তীতে তার মানসিক ও শারীরিক বৃদ্ধি খুব একটা বেশি ঘটবেনা।

শিশু অবস্থা থেকে কি খাওয়ালে তার শারীরিক ও মানসিক বৃদ্ধি ঘটে। থাকবে আমাদের আজকের আলোচনার কোনো একটি শিশুর শারীরিক ও মানসিক বৃদ্ধির জন্য কি কি খাওয়াতে হবে চলুন শুরু করা যাক।

১. শস্য

এ জাতীয় খাবার হিসেবে সাধারণত শস্যজাতীয় খাবার খাওয়াতে হবে। অর্থাৎ ছোট ছোট দানা দানা শস্য জাতীয় খাবার গুলো সিদ্ধ করে মনের মত করে শিশুকে খাওয়াতে হবে।

কারণ শক্ত খাবার খেতে পারে না তাই শস্যজাতীয় খাবার গুলো কে একদম এর মত করে শিশুকে খাওয়াতে হবে। এভাবেই শস্যজাতীয় খাবার শিশুকে খাওয়ালে শিশুর মানসিক ও শারীরিক বৃদ্ধি করবে।

২.স্ট্রবেরি

স্ট্রবেরি বাংলাদেশ এবং অত্যন্ত ভালো একটি ফল। এটি আগে বাংলাদেশে ছিল না। কিন্তু বর্তমানে কিছু কিছু উদ্যোক্তা এই ফলটি চাষাবাদ শুরু করেছে। যার ফলে বাংলাদেশের আনাচে-কানাচে এখন স্ট্রবেরি পাওয়া যায়। স্ট্রবেরি অত্যন্ত পুষ্টিগুণ সমৃদ্ধ একটি ফল।

আমাদের সন্তানদের নিয়মিত তাহলে দেখবেন শিশুরা ও মানসিকভাবে অত্যন্ত বেড়ে গেছে।এত পুষ্টিগুণ রয়েছে। যা আপনার শিশুর শারীরিক ও মানসিক ভাবে বৃদ্ধি করতে সহায়তা করবে।

৩. দই ও লাচ্ছি

শিশুদের মাঝে মাঝে দই খাওয়াতে হবে। এ রয়েছে প্রচুর পরিমাণে দুধের পুষ্টিগুণ। শিশুকে খাওয়ালে শিশুর মানসিক ও শারীরিক বৃদ্ধি করে থাকে।

আমাদের উচিত শিশুকে নিয়মিত শিশুদের দই লাচ্ছি খাওয়ানোর। শিশুরা যদি খায় তাহলে। তাদের শারীরিক ও মানসিক বৃদ্ধি করে থাকেন।

৪. কলিজা

শিশুকে সবসময় মাংস থামানো যাবেনা। শিশুকে মুরগির কলিজা খাওয়াতে হবে খাসির কলিজা খাওয়াতে হবে গরুর কলিজা খাওয়াতে হবে। কলিজাতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন যা শিশুর শারীরিক ও মানসিক বৃদ্ধি ঘটাতে সাহায্য করে।

একটি কথা মনে রাখতে হবে কখনো শিশুদের বাইরের খাবার খাওয়ানো যাবে না। অর্থাৎ চিপস ঝাল মুড়ি এসব খাওয়ানো যাবে না। কারণ এসব খাবার শুধু পেটের এই বৃদ্ধি ঘটায়। কোন ভাবেই শরীরের কোনো কাজে আসে না।

আশা করি আপনারা আপনাদের অনেক অজানা তথ্যের রহস্যময় উত্তর পেয়ে গেছেন। আমরা আমাদের পরবর্তী আলোচনায় আপনাদের আরো কিছু রহস্যময় প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করব।

সুস্থ  থাকুন পাশে থাকবেন। চোখ রাখুন আমাদের ওয়েবসাইট তদন্তে।

You might also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More