যে উপায়ে আপনি আপনার দাতের পাথর দূর করতে পারবেন।

যে উপায়ে আপনি আপনার দাতের পাথর দূর করতে পারবেন।

সুপ্রিয় পাঠক বৃন্দ আশা করি সবাই ভাল আছেন। আমরা তদন্ত টিম প্রতিনিয়ত চেষ্টা করছি আপনাদের নতুন নতুন কিছু অজানা তথ্য পৌঁছে দেয়ার জন্য। তারই প্রেক্ষিতে আমরা তদন্ত টিম আজকে আলোচনা করব এটি অজানা বিষয় নিয়ে যা আপনাকে সত্যিই অবাক করে দেবে।

দাঁত মানব শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। আমাদের শরীরের বিভিন্ন গুরুত্বপূর্ণ অঙ্গ প্রত্যঙ্গের মধ্যে অন্যতম একটি অঙ্গ। যদি আমাদের দাঁত না থাকতো তাহলে আমরা কোন খাবার চিবিয়ে খেতে পারতাম না।

থাকার জন্য আমরা সব ধরনের খাবার চিবিয়ে খেতে পারি। কিন্তু এমন একটা ভয়েস রয়েছে। যেসব যে বয়সে আমরা আমাদের দাঁত হারিয়ে ফেলবো। অর্থাৎ আমরা যুবক বয়সে আমরা আমাদের আচার-ব্যবহার সঠিকভাবে করতে পারব কিন্তু দেখা যাবে। যে বয়স বাড়তে বাড়তে আমাদের ধীরে ধীরে পড়ে যাবে।

কিন্তু এটাতো প্রাকৃতিক নিয়ম এটা তো আর আমরা ধরে রাখতে পারবো না। কিন্তু দেখা যায় মাঝে মাঝে যে প্রায় যুবক বয়সে অনেকের দাঁতের সমস্যা হয় এর কারণ হচ্ছে দাঁতের যত্ন না নেয়া। অনেকেই তাদের দাঁতের যত্ন নেয় না। যার ফলে যুবক বয়সে তারা দাঁড়িয়ে ফেলে এবং খাবার খেতে তাদের বিভিন্ন ধরনের সমস্যা হয়ে যায়।

কথায় আছে দাঁত থাকিতে দাঁতের মর্যাদা বোঝে না তার মত বোকা আর এই পৃথিবীতে নেই। কারণ হচ্ছে অনেকেই মনে করেন যে দাঁতের যত্ন করতে হবেনা। ধান যেমন আছো তেমনি ভালো এবং তাতে কোন ক্ষতি নেই।

কিন্তু আসলেই দাঁতের যত্ন করতে হবে তা না হলে একটা নির্দিষ্ট বয়সের মধ্যে এসে আপনার দাঁত পড়ে যাবে। তারপর আর আপনি খাবার চিবিয়ে খেতে পারবেন না যার ফলে আপনি অনেক ভোগান্তিতে পড়ে যাবেন।

দাঁতের যত্ন না করলে দাঁতের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে তার মধ্যে উল্লেখযোগ্য একটি সমস্যা আছে দাঁতে পাথর হওয়া।

আমাদের আজকের আলোচনার আমাদের রাতে যদি কখনো পাথর হয়ে থাকে তাহলে এর প্রতিকার আমরা কিভাবে করব। অর্থাৎ আপনারা যদি আজকে আমাদের আলোচনাটি পড়েন তাহলে বুঝতে পারবেন আপনার দাঁতে যদি কখনো পাথর হয়ে থাকে। তাহলে সেগুলো কিভাবে দূর করতে পারবেন চলুন শুরু করা যাক আমার আজকের আলোচনাটি।

যেভাবে দাতের পাথর দূর করা যাবে

১. ফ্লোরাইডযুক্ত টুথপেস্ট

দাঁতের হলদেটে ভাব নেই বলা হয় দাঁতে পাথর হওয়া। অর্থাৎ আমাদের মাঝে মাঝে মাঝে দেখা যায় হলদেটে ভাব আর এই গোল দিতে ভাবের অর্থ হচ্ছে দাঁতে পাথর হওয়া যখন রাতের মধ্যে এই রকম হলদেটে ভাব থাকবে। তখন আপনি নিয়মিত যদি ফ্লুরাইডযুক্ত টুথপেস্ট ব্যবহার করেন।

তাহলে দেখবেন কয়েক দিনের মধ্যে আপনার দাঁতের হলদেটে ভাব দূর হয়েছে তাই অবশ্যই দাঁতে পাথর হওয়ার আগে থেকেই আপনাকে ফ্লোরাইডযুক্ত টুথপেস্ট ব্যবহার করতে হবে। তাহলে আর দাঁতে পাথর হবে না কিন্তু যদি একবার দাঁতে পাথর হয়ে যায়।। তাহলে নিয়মিত প্রযুক্তির ব্যবহার করলে দাঁতের পাথর দূর হয়ে যাবে।

২. বেকিং সোডা

বেকিং সোডা আমাদের অত্যন্ত উপকারী একটি উপাদান। আমাদের দাতে যদি কখনো পাথর হয়ে থাকে তাহলে আপনার যদি বেকিং সোডার সাথে লবণ মিশিয়ে টুথপেস্ট ব্যবহার করি তাহলে দেখব কয়েকদিন নিয়মিত ব্যবহার করার পর। আমদের দাঁতের পাথর দূর হয়েছে তাই আমরা অবশ্যই দাঁতে পাথর হলে বেকিং সোডার সাথে নিয়মিত লবণ মিশিয়ে ব্যবহার করব।

৩. কমলার খোসা

কমলার খোসা দাঁতের পাথর দূর করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমরা যদি দাঁতের পাথর রোগে ভুগে তাহলে আমরা নিয়মিত দাঁতের হলদেটে ভাব দূর করার জন্য কমলার খোসা ব্যবহার করব। কমলার খোসা ব্যবহারের ফলে তাদের দাঁতের হলদে ভাব দূর হয়।

আশা করি আপনারা আপনাদের অনেক অজানা তথ্যের রহস্যময় উত্তর পেয়ে গেছেন। আমরা আমাদের পরবর্তী আলোচনায় আপনাদের আরো কিছু রহস্যময় প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করব। সুস্থ  থাকুন, পাশে থাকবেন। চোখ রাখুন আমাদের ওয়েবসাইট তদন্তে।

You might also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More