যে লক্ষণ গুলো আপনার হার্ট অ্যাটাকের জানান দেয়

যে লক্ষণ গুলো আপনার হার্ট অ্যাটাকের জানান দেয়

সুপ্রিয় পাঠক বৃন্দ আশা করি সবাই ভাল আছেন। আমরা তদন্ত টিম প্রতিনিয়ত চেষ্টা করছি আপনাদের নতুন নতুন কিছু অজানা তথ্য পৌঁছে দেয়ার জন্য। তারই প্রেক্ষিতে আমরা তদন্ত টিম আজকে আলোচনা করব আরও কিছু  অজানা বিষয় নিয়ে। যা আপনাকে জ্ঞ্যানের ভান্ডার সমৃদ্ধ করতে সহায়তা করবে।

মানুষের হার্ট হচ্ছে অত্যন্ত সংবেদনশীল একটি অঙ্গ। আমাদের হার্ট সব সময় তার নিজস্ব গতিতে কাজ করতে থাকে। তার কাজ যদি কোনো এক কারণে বন্ধ হয়ে যায়। তাহলে আমরা যেকোনো মুহূর্তে মারা যেতে পারি। এবং এটা বন্ধ হওয়ার বিভিন্ন লক্ষণ প্রকাশ করে থাকে। হার্ট অ্যাটাক হলে রোগী যে কোন মুহূর্তে মারা যেতে পারে।

তাকে যত বড় ডাক্তার দেখানো হোক না কেন অনেক সময়ই তার মৃত্যু অবধারিত হয়ে যায়  হার্ট অ্যাটাক সব সময় হঠাৎ করেই হয়ে থাকে হয়ে থাকে। তবে কোনো কোনো ক্ষেত্রে মাঝে মাঝে হার্ট অ্যাটাকের পূর্বে কিছু কিছু লক্ষণ প্রকাশ পায়। আমাদের আজকের আলোচনার হার্ট অ্যাটাকের পূর্বে যেসব লক্ষণ প্রকাশ পেয়ে থাকে। চলুন জেনে নেয়া যাক লক্ষণ গুলো।

১. শারীরিক দুর্বলতা

আমরা মাঝে মাঝে হঠাৎ করে অনেক শারীরিক দুর্বলতা অনুভব করে থাকি। যদি আমরা হঠাৎ করেই শারীরিক দুর্বলতা অনুভব করে থাকি  তাহলে আমরা বুঝতে পারবো যে আমাদের রক্ত প্রবাহ কমে গেছে। এবং রক্ত প্রবাহ কমে যাওয়ার ফলে আমাদের শারীরিক দুর্বলতা প্রকাশ পেয়েছে। যা হার্টঅ্যাটাকের পূর্বে অন্যতম একটি লক্ষণ।

২. শীতল ঘাম

আমাদের শরীরে যখন রক্ত প্রবাহ কমে যায়। তখন আমাদের শরীর ঠান্ডা থাকে। এবং সেই ঘামগুলো স্বাভাবিক ঘামের  মত হয়না। সেই ঘামগুলো অত্যন্ত শীতল হয়ে থাকে। যার ফলে আমরা বুঝতে পারবো যে; হঠাৎ করে যদি আমাদের শরীর থেকে শীতল ঘাম ঝরে। তাহলে আমরা হার্ট অ্যাটাকের লক্ষণ বুঝতে পেলাম।

৩. বুকে ব্যথা

যদি কখনো হঠাৎ করে আমরা বুকে ব্যথা অনুভূত করি। তাহলে বুঝতে পারবো এটা হার্ট অ্যাটাকের এর একটি অন্যতম লক্ষণ। কারণ হৃদপিন্ডের অতিরিক্ত সংকোচনের ফলে আমাদের হঠাৎ করে বুক পিঠ ও ঘাড়ের ব্যথা হতে পারে। যেটি কিনা হার্ট অ্যাটাকের পূর্বে একটি মারাত্মক লক্ষণ।

৪. ঝিমুনি

হার্ট অ্যাটাকের পূর্বে আমাদের প্রধান লক্ষণগুলো রক্ত প্রবাহ কমে যাওয়া। আমাদের যখন রক্ত প্রবাহ কমে যায়। তখন পুরো শরীরের মধ্যে রক্ত প্রবাহের মাত্রা কমে যায়।যার ফলে হঠাৎ করে মাথায় রক্তক্ষরণ হয়ে থাকে। আর মাথায় রক্তক্ষরণ হলে আমাদের শরীরে চুমু দিয়ে উঠে। যা হাট অ্যাটাকের একটি অন্যতম

৫. শ্বাসকষ্ট

হার্ট অ্যাটাকের একটি অন্যতম লক্ষণ হচ্ছে হঠাৎ করে শ্বাসকষ্ট বেড়ে যাওয়া। আমাদের শরীরে রক্ত প্রবাহ মাত্রা বেড়ে যাওয়ার ফলে। হৃদপিন্ডের সংকোচন প্রসারণ বেড়ে যায়। ফলে আমাদের শ্বাসকষ্ট দেখা দিতে পারে। যা কিনা হার্ট অ্যাটাকের একটি অন্যতম লক্ষণ।

আশা করি আপনারা আপনাদের  হার্ট অ্যাটাক সম্পর্কে অনেক অজানা প্রশ্নেরই উত্তর পেয়ে গেছেন। আমরা আমাদের পরবর্তী আলোচনায় আপনাদের আরো কিছু রহস্যময় প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করব।সুস্থ  থাকুন।পাশে থাকবেন।চোখ রাখুন আমাদের ওয়েবসাইট তদন্তে।

You might also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More