শকুন কি আসলেই মৃত্যুর খবর আগে পায়?

শকুন কি আসলেই মৃত্যুর খবর আগে পায়?

সুপ্রিয় পাঠক বৃন্দ আশা করি সবাই ভাল আছেন। আমরা তদন্ত টিম প্রতিনিয়ত চেষ্টা করছি আপনাদের নতুন নতুন কিছু অজানা তথ্য পৌঁছে দেয়ার জন্য। তারই প্রেক্ষিতে আমরা তদন্ত টিম আজকে আলোচনা করব আরও কিছু  অজানা বিষয় নিয়ে। যা আপনাকে জ্ঞ্যানের ভান্ডার সমৃদ্ধ করতে সহায়তা করবে।

শকুন আমাদের দেশে একটি এখন বিলুপ্তপ্রায় পাখি। কিন্তু কয়েক দশক আগেও শকুন ছিল বাংলাদেশের আনাচে-কানাচে। কারণ শকুন এতটাই বাংলাদেশের আনাচে-কানাচে পাওয়া যেত যে বাংলাদেশের মানুষের লোকমুখে একটা কথা ছিল।

যে শকুন নাকি মৃত্যুর খবর আগে পায়। অর্থাৎ দেশের বিভিন্ন আনাচে-কানাচে যে পশু পাখি মারা যেত বা কোন কিছু মারা গেলে সেখানে আগে শকুন উপস্থিত হতো। তার মানে এই দাঁড়ায় যে সবার একটা ধারণা ছিল যে সকল মৃত্যুর খবর সবার আগে পায়।

লোকমুখে যে কথাটি পরিচিত যে সকল মৃত্যুর খবর আগে পায়। আসলেই কি এই কথাটিকে যেসকল মৃত্যুর খবর আগে পায় ?আমাদের আজকের আলোচনার শকুন আসলেই কি মৃত্যুর খবর আগে পায় কিনা? এই আলোচনাটি সুন্দরভাবে উপস্থাপন করা হবে আমাদের আজকের কথাগুলোর মধ্যে।

চলুন শুরু করা যাক আমাদের আজকের আলোচনাটি

কয়েক দশক আগে দেশের যে কোথাও কোন পশুপাখি বা কেউ মারা গেলে সেখানে শকুনের আনাগোনা দেখা যেত। আকাশে উড়তে থাকলো বা যদি কোন পশু পাখি মারা যায় তাহলে সেগুলো কে খুবলে খেত।

তাই লোকমুখে পরিচিত একটি প্রবাদ আছে যে শকুন নাকি মৃত্যুর খবর আগে পায়। কিন্তু বৈজ্ঞানিকভাবে কি ধারণা করা হচ্ছে যে আসলেই কি শকুন মৃত্যুর খবর আগে পায়। আমরা আজ সবার ধারণাটি সত্য কিনা মিথ্যা সেটি প্রমাণ করে ছাড়বো ইনশাল্লাহ।

আমরা আমাদের আলোচনায় প্রকাশ করব আসলেই কি মৃত্যুর খবর আগে পায় কিনা? আমরা কি আর একটা কথা বলতে চাই যে শকুন কি আসলেই মৃত্যুর খবর আগে পায় কিনা? তাহলে এই কথাটির সম্পূর্ণ মিথ্যা।

কারণ শকুন কখনোই মৃত্যুর খবর আগে পায়না। আসলে সত্য কথাটি হচ্ছে মৃত্যুশয্যায় থাকা যে কোনো কাউকে দেখলে শকুন তার মৃত্যুর জন্য অপেক্ষা করে। অর্থাৎ কোন পশু পাখি যখন দেখা যাচ্ছে যে সেটি মৃত্যুর সন্ধিক্ষণে তখন শকুন তার আশেপাশে ওড়াউড়ি শুরু করে।

যার ফলে পশুপাখির মৃত্যুর সাথে সাথে শকুন সেখানে উপস্থিত থাকা অবস্থায় থেকে যায়। কারণ যখন কোন পশুপাখি মৃত্যুশয্যায় থাকবে তখন শকুন তার আশেপাশের সব সময় থেকে যায়।

সেই জায়গাটি ত্যাগ করতে চায় না তাই মৃত্যুর সময় ওই পশুপাখিদের আশেপাশেই থেকে যায়। তাই সবাই ধারণা করে যে মৃত্যুর খবর হয়তোবা আগে পায়। তাই আগে থেকেই সেখানে উপস্থিত থাকেন কিন্তু আসলে কথাটি এমন হবে যে শকুন মৃত্যুশয্যা থেকেই ওই পশুপাখির পাশে ছিল।

যার ফলে নিজে থেকে উপস্থিত অবস্থা পশু পাখির মৃত্যু দেখেছে এবং সবাই এটা মনে করে যে সকল হয়তো আগে থেকেই পশুপাখির মৃত্যুর খবর পায়। কথাটি সম্পূর্ণ ভুল সম্পূর্ণ ভুল।

আসল সত্য কথাটি হচ্ছে শকুন যে কোন পশু পাখিকে মৃত্যুশয্যায় দেখলে তার আশে পাশেই থেকে যায়। যার ফলে সেই পশুপাখি নিয়ে মৃত্যুবরণ করলে তার পাশেই শকুন থেকে যায়। যার ফলে আমরা বিশ্বাস করি যে শকুন কোন পশু পাখির মৃত্যুর খবর আগে পায়।

আশা করি আপনারা আপনাদের অনেক অজানা তথ্যের রহস্যময় উত্তর পেয়ে গেছেন। আমরা আমাদের পরবর্তী আলোচনায় আপনাদের আরো কিছু রহস্যময় প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করব। সুস্থ  থাকুন, পাশে থাকবেন। চোখ রাখুন আমাদের ওয়েবসাইট তদন্তে।

You might also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More