সস্তা চার্জার দিয়ে ফোন চার্জ দিবেন না। ফোন ব্লাস্ট হয়ে ঘটে যেতে পারে মারাত্মক দুর্ঘটনা!!

সস্তার চার্জার দিয়ে ফোন চার্জ দিবেন না ব্লাস্ট হয়ে ঘটে যেতে পারে

0

- Advertisements -

 আজকাল প্রায়ই শুনি যে ফোন বাস্ট হয়ে মারাত্মক দুর্ঘটনা ঘটে গেছে এর প্রধান কারণ হচ্ছে সস্তা মানের কিছু জিনিস ব্যবহার। কথায় বলে সস্তার দুরবস্থা। আমরা কয়েকটা টাকা বাঁচানোর জন্য অনেক সময় সস্তা দাম দিয়ে জিনিস কিনে নেই।
ফলে জিনিসটিতে ভালো কোন উপকরণ থাকে না এবং ঘটে যায় মারাত্মক দুর্ঘটনা। চলুন জেনে নেয়া যাক এছাড়াও আরো কোন  কারণে ঘটে যেতে পারে মারাত্মক দুর্ঘটনা গুলো।

- Advertisements -

১. শর্ট সার্কিটঃ

আমাদের হাত থেকে ফোন যদি বারবার পড়ে যায়, তখন ব্যাটারি ফিজিক্যালি কিছু ড্যামেজ হয় এর ফলে শর্ট সার্কিট, ওভার হিটিং ইত্যাদি হতে পারে। যদি মনে হয় ব্যাটারি ঠিকঠাক নেই তখনই বদলে ফেলুন ব্যাটারি।

২.সস্তার চার্জার ব্যবহারঃ

আপনার পুরোনো চার্জারটি নষ্ট হয়ে গেছে অমনি আপনি একটা সস্তার চার্জার কিনে নিলেন। আবারও বলছি বাজার চলতি এইসব সস্তার চার্জার থেকে সাবধান। এটি ফোন ব্লাস্টের অন্যতম কারন।

৩.ব্যাটারির তৈরির সময় কিছু ত্রুটিঃ

এই ভুলটিতে ব্যবহারকারীদের কোনো হাত নেই। ফোনটি তৈরি করার সময় যদি লিথিয়াম-আয়ন ব্যাটারিকে সঠিকভাবে পরীক্ষা না করা হয় তবে ফুলতে পারে, ফাটতে পারে।

৪.অতিরিক্ত চার্জ দেওয়াঃ

আমরা অনেকেই সারারাত ফোন চার্জে বসিয়ে দিই। এটির ফলে ফোন ওভার হিটিং করে ও ব্যাটারিও ক্ষতিগ্রস্ত হয়। তাই এই কাজ থেকে দূরে থাকুন।

৫.অতিরিক্ত গেম খেলাঃ

ফোন গরম হওয়ার জন্য অন্যতম একটি জিনিস হলো প্রসেসর। অতিরিক্ত গেম খেললে প্রসেসরের উপর চাপ পড়ে। এর ফলে ফোন গরম হয়ে ব্যাটারি ফেটে যেতে পারে।

৬.অধিক  সময় ফোন রোদে ফেলে রাখাঃ

ফোনকে যদি অনেকক্ষণ রোদে ফেলে রাখেন তাহলে ফোন গরম হয়ে যেতে পারে। ফোনের স্ক্রিনে দীর্ঘক্ষণ সূর্যের আলো পড়লে ফোন গরম হয়। এটি এক গবেষণায় প্রমাণিত।

এজন্য বাইরে যখন যাবেন তখন ফোনকে ব্যবহার যদি না করেন তাহলে হাতে নিয়ে ঘুরবেন না। একটা ব্যাগের মধ্যে রাখুন। এতে আপনার ফোন সুরক্ষিত আর আপনিও।

- Advertisements -

Leave A Reply

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More