ওয়্যারকার্ডের দেউলিয়া দশা এবং পেওনার অস্থায়ী পরিষেবা স্থগিত

Wirecard's insolvency and Payoneer temporary service suspension

0

আসসসালামু আলাইকুম

Wirecard’s insolvency and Payoneer temporary service suspension.

Wirecard দেউলিয়া ,১.৯ বিলিয়ন ইউরো ( যেটা ২.২ বিলিয়ন ইউএসডি থেকে ৩ বিলিয়ন হতে পারে বলে বিভিন্ন নিউজ মিডিয়া বলছে) গায়েব হওয়ার নিউজ আমাদের লোকাল কমিউনিটিকে মারাত্নক একটা ধাক্কা দিয়েছে। শুধু লোকাল না ।অনেক গ্লোবাল কমিউনিটিতে ঝড় বয়ে যাচ্ছে। কারন কারো কারো ব্যালান্স মিলিয়নের উপর ।
কিন্ত কমিউনিটির একটা বড় অংশ জানেনি না যে ওয়ারকার্ড কি , এই কোম্পানি আবার আমার কি ক্ষতি করল ,কিভাবে করল ইত্যাদি ।

অনেকেই এই বিষয়ে আমি কি ভাবছি জানতে চেয়েছেন ।

আমি কোন ফাইন্যাশিয়াল এক্সপার্ট নই । তবে অনেক দিন ধরে ফিনান্স এবং লিগ্যাল ইন্ডাস্ট্রির সাথে কাজ করতেছি বলেই হয়ত অনেকে জানতে চেয়েছেন।

ব্যাপার টি খুবই সেনসিটিভ বিধায় বেশি কিছু বলতে চাচ্ছি না।

তবে আমি নিজেও কিছুটা আর্থিক ক্ষতির সম্মুখীন হব যদি না সব কিছু পজিটিভলি শেষ হয় । তবে ক্যাপিটাল ডাইভারিসিটির কারনে হয়ত অন্যদের থেকে কিছুটা কম ।

নিচে একটা সাধারন আলোচনা উপস্থাপন করলাম। আপনার মতামতও দিতে পারেন। যদি পছন্দ হয় শেয়ার করতে পারেন এবং কপি পেস্ট করে অন্য যায়গায় পোস্ট করতে পারেন। কোন সমস্যা নাই।

আলোচনার দুইটি দিক থাকবে –

১। বর্তমান পরিস্তিতি
২। সাময়িক উত্তরন ও দীর্ঘমেয়াদি উত্তরণ

পুরো ব্যাপার টি হই হুল্লড় করার আগে নিচের কয়েক টা বিষয়ে আইডিয়া নেয়া দরকার –

১। ওয়ারকার্ড কে?
২। ওয়ারকার্ডের সাথে পেয়োনিয়ার এর সম্পর্ক কি ?
৩। কার্ড ব্যালান্স কোথায় থাকে ?
৪। আপনার অর্থের সিকিউরিটি কত টুকু ?

চলুন মূল আলোচনায় চলে যাই –

১। ওয়ারকার্ড একটি জার্মান বেসড ফিনটেক কোম্পানি যেটা ইউরোপের টপ ৫ ফিনটেক কোম্পানি ছিল,এর সিস্টার কন্সার্ন ওয়ারকার্ড ইউকে লিমিটেড। যারা বিজনেস ,মার্চেন্ট দের ফান্ড প্রসেসিং এ হেল্প করে থাকে। পাশাপাশি মাস্টারকার্ড অথারাইজড কার্ড ইস্যুকারী সাধারন ব্যবহারকারীর জন্য ।

২। পেয়োনিয়ার তাদের কার্ড ইস্যু করার জন্য ওয়ারকার্ড কে থার্ড পার্টি ইস্যুয়ার হিসেবে ইউজ করে থাকে। যেহেতু তারা নিজেরা মাস্টারকার্ড ইস্যুকারি নয় । তার মানে আপনার কার্ড টি হয়তবা ওয়ারকার্ড ইস্যু করেছে।

৩। কার্ড ব্যালান্স সাধারনত দুই যায়গায় এক্সিস্ট করতে পারে। এক কার্ডের মধ্যেই ( যেটাতে একটা ইনভিসিবল একাউন্ট নাম্বার রয়েছে। এক্ষেত্রে টাকাটা যে কোম্পানি ইস্যু করেছে ,তাদের মূল একাউন্টে জমা থাকবে । আপনার জন্য বরাদ্দকৃত চাইল্ড একাউন্ট থেকে আপনি টাকাটা খরচ করবে ন ।

দুই – টাকা কোন নির্দিস্ট ব্যাংক একাউন্টে থাকে এবং একাউন্টের সাথে কার্ড লিংক করা থাকে।আমাদের সাধারন ব্যাংক একাউন্ট । সেক্ষেত্রে ব্যাংক একাউণ্টে সমস্যা হলে আপনার অর্থের উপর প্রভাব পড়বে ।

সুতরাং পেয়োনিয়ার এর কার্ড টা প্রথম ক্যাটাগরি তে পড়ে। তার মানে আপনার অর্থ কার্ড একাউন্টে রয়েছে।

৪। আপনার অর্থের সিকিউরিটি আসলে এই মুহুর্তে আপেক্ষিক ব্যাপার। যদি আপনার ব্যালান্স কার্ড একাউন্টে থাকে । তাহলে পেয়োনিয়ার এর নিচের পলিসি অনুযায়ি ( স্ক্রিনশট সংযুক্ত) আপনার এই অর্থের লিয়াবিলিটি ওয়ারকার্ড এর । এবং সেখানে স্পস্ট বলা আছে যে যদি ওয়ারকার্ড আর্থিকভাবে দেউলিয়া হয়ে যায় । তাহলে আপনার অর্থ ব্যবহার এর অনুপুযোগী /মুল্যহীন হয়ে যেতে পারে। যার মানে হল – সে গুলো নাম্বার ছাড়া আর কিছুই থাকবে না ।

ওয়ারকার্ড ইস্যুতে শুধুমাত্র পেয়োনিয়ার নয় ,আরো প্রায় ২০+ প্রতিষ্ঠান মারাত্নক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ২-৩টা দেউলিয়া ঘোষনার প্রস্তুতি নিচ্ছে । এর কারন হল তারা নিজেরা কোন ফান্ড হোল্ড করে নাই । পুরো সার্ভিস টা ওয়ারকার্ড ফ্যাসিলিটেট করতেছিল ।

পেয়োনিয়ারের ভিন্নতা এখানে লক্ষনীয়।কারন পেয়োনিয়ার এককভাবে ওয়ারকার্ড এর উপর নির্ভরশীল নয় । পুরো অপারেশন এর একটা অংশ ওয়ার কার্ডের সাথে সংযুক্ত । ফলে পেয়োনিয়ার দেউলিয়া হওয়ার সম্ভাবনা খুবি নগন্য । ভাল খবর ।

তবে সম্ভাব্য কিছু খারাপ খবর ও আছে।

আরও দেখুন
1 of 2
পেয়োনিয়ার এর ইউজার এর দের ক্ষেত্রে নিচের অবস্থা গুলো এপ্লিকেবল হতে পারে ।

১। ১০ হাজার ডলার এর অধিক ব্যালান্স ইউজার –

সম্ভবত পেয়োনিয়ার পলিসি অনুযায়ি কার্ড ব্যালান্স ১০ দশ হাজার ডলার এর বেশি রাখা যাবে না ( রুলস টা এই মুহুর্তে খুজে পাচ্ছি না ) । তার মানে যাদের এর অধিক ব্যালান্স কার্ডে আছে ।সেটা পেয়োণিয়ার এর কাছে থাকার কথা, ওয়ারকার্ডের কাছে না। যদিও ব্যাপার একমাত্র পেয়োনিয়ারই বলতে পারবে ।এমন টা হলে উল্লেখিত এমাউন্টের উপরের ব্যালান্স সেফ থাকার কথা ।

২। ১০ হাজার ডলার এর কম ব্যালান্স –
যদি উপরের পলিসিকে আমরা সত্য ধরে নেই । তাহলে এই ইউজারদের ক্ষতি গ্রস্ত হওয়ার সম্ভাবনা সবচাইতে বেশি। কারন
পেয়োনিয়ার- ওয়ারকার্ড পলিসিতে বলা আছে যে ফান্ড সেফগার্ড পলিসিতে ওয়ারকার্ড ব্যাংক একাউন্টে থাকবে। কিন্ত বাস্তবে তাদের ব্যালান্স শিট থেকে ২ বিলিয়ন গায়েব। এইটা ইউজারদের টাকা হওয়ার সম্ভাবনা বেশি।

৩। কার্ড বিহীণ একাউন্ট –

যাদের একাউন্টে কার্ড নাই ।অবস্থাদৃষ্টে তাদের আসলে কোন রিস্ক নাই বলে মনে হচ্ছে । যেহেতু তাদের পুরো ব্যালান্স পেয়োনিয়ার এর কাছে সংরক্ষিত ।

সারমর্ম –

পুরো ঘটনায় ফিনটেক ইন্ডাস্ট্রি মারাত্নক ভাবে ক্ষতি গ্রস্ত হয়েছে এবং আরো হবে । কারন অনেক ছোট কোম্পানি দেউলিয়া হয়ে যাবে ।

সম্ভাব্য ফলাফল –

১। পেয়োনিয়ার যেহেতু একটি পপুলার কোম্পানি এবং তাদের পুরো বিজনেস ওয়ারকার্ড এর উপর নির্ভরশীল নয় । তাই তারা হয়ত ইউজারদের ক্ষতি টা নিজেদের পকেট থেকে দিয়ে দিতে পারে ব্যবসাকে সমুন্নত রাখতে ।যদি তারা এইটা করে তাহলে ফিউচার মার্কেট লিডার হতে কেউ তাদের আটকাতে পারবে না ।
আমি বিশ্বাস করি পেয়োনিয়ার তাদের ইউজারদের ব্যাপার টা দেখবে।
তবে তাদের ক্ষতির পরিমান কত এবং আদৌ সেটা রিকভারেবল কিনা , ওয়ারকার্ডের সাথে তাদের এগ্রিমেন্ট কি অনেক কিছুর উপর নির্ভর করছে।

২। কার্ড এগ্রিমেন্ট অনুযায়ি কার্ড এর ক্ষতিপূরণ পেয়োনিয়ার এর দেয়া বাধ্যতা মুলক নয় । আমরা সবাই এইটা মেনেই একাউন্ট করেছি এবং কার্ড ব্যবহার করছি। তাই কোনভাবেই পেয়োনিয়ার কে আপনি দায়ি করতে পারবেন না।

৩। ওয়ারকার্ড সেটেলমেন্ট হতে অনেক সময় লাগবে । যেহেতু তাদের ব্যালান্স শিট থেকে প্রায় ২.২ বিলিয়ন অর্থ গায়েব। এবং পেয়োনিয়ার কার্ড প্রোটেকশন পলিসি অনুযায়ি সেটার কোন ইন্স্যূরেন্স নাই।

নিকট অতীতে ইপেমেন্ট(epayments) নামে আরেক টা কোম্পানি FCA ইনভেস্টিগশন এর আওতায় পড়েছিল ( ১০০ মিলিয়ন পাউন্ড) । ফলাফল ইউজার দের সকল টাকা ৫ মাসের বেশি সময় ধরে একাউন্টে পড়ে আছে। তাই যদি আদতে এমন হয় , তাহলে আপনার টাকা সহজে ফেরত আসছে না যদি পেয়োনিয়ার নিজে সেটা সেটেলমেন্ট করে ।

লাস্ট একটা লিংক বলছে যে এর মাধ্যমে Wirecard bank ক্ষতিগ্রস্ত হবে না । কিন্ত কার্ড বিজনেস পুরোটাই ইউকে কন্সার্ন হ্যান্ডেল করত। তাই রেজাল্ট আগের টাই থাকছে।

পরামর্শ ও সাময়িক উত্তরণ –

১। শান্ত থাকুন। অপেক্ষা করুন পেয়োনিয়ার থেকে কি সিন্ধান্ত আসে।
২। সাময়িক ভাবে আপনার সাবস্কিপশন , বিলিং অন্যান্য কার্ড দিয়ে সমাধানের চেস্টা করুন।
৩। অবশ্যই এককভাবে কোন কিছুর উপর নির্ভর করবেন না।

আমার নিজের একটা থিওরি আছে ব্যবসার ক্ষেত্রে –
Believe Everyone, Trust none.

আমরা জাতিগত ভাবে যোদ্ধা । সমস্যা কাটিয়ে আবার উঠে দাঁড়ানো আমাদের চরিত্রের গুন । আশা করি আমরা কাটিয়ে উঠতে পারব।

সবার সাফল্য কামনা করছি।

নোট – পরিস্তিতির উপর ভিত্তি করে আংশিক পরিমার্জন হতে পারে ।

References —
https://community.payoneer.com/…/limit-on-my-account-balance
https://pubs.payoneer.com/…/PayoneerPrepaidCardWirecard.
https://news.bitcoin.com/fca-suspends-epayments-onecoin/
m.marketscreener.com/WIRECARD-AG-454356/news/Wirecard-informs-customers-and-partners-about-current-business-operations-30832987

Abdullah Al Mamun ভাই

Leave A Reply

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More