প্রাকৃতিক উপায়ে ত্বকের রঙ ফর্সা করুন

ত্বকের রঙ ফর্সা করুন প্রাকৃতিক উপায়ে

0

- Advertisements -

বিধাতা আমাদের সৃষ্টি করেছেন। তার সৃষ্টি সবই সুন্দর। কিন্তু আমরা সুন্দর বলতে ত্বকের রঙ ফর্সা কেই বুঝি। কিন্তু আমাদের সবার ত্বক কিন্তু ফর্সা না। ভৌগলিক কারণে আমাদের  দেশের মানুষেরা অনেকেই কালো হয়ে থাকে আবার কিছু কিছু মানুষ ফর্সা হয়ে থাকে।

কিন্তু সবার মনেই একটা ইচ্ছা থাকে যে যদি আমি ফর্সা হতাম। তাই সবাই ফর্সা হওয়ার প্রলোভনে আজেবাজে ক্রীম মুখে দিয়ে ক্ষণস্থায়ী মুখের রং ফর্সা করে। কিন্তু এই ক্রিমগুলো মুখে লাগানোর ফলে ত্বকের এত ক্ষতি হয় যে পরবর্তীতে তার ক্যান্সার হয়ে যেতে পারে তাই আপনাদের জন্য আজকে প্রাকৃতিক উপায়ে রং ফর্সাকারী কিছু কার্যকরী বর্ণনা দেব –

১. ব্রণের সমস্যা সমাধান

ব্রণের সমস্যা থেকে মুক্তি পেতে খুবই উপকারী হল দারচিনি। মধুর সঙ্গে দারচিনির গুঁড়ো দিয়ে পেস্ট বানিয়ে মুখের ক্ষতিগ্রস্থ অংশের উপরে প্রলেপ লাগান। ঘণ্টা দুই এই প্রলেপ রাখার পরে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। ভাল ফল পেতে একদিন পর পর প্রয়োগ করুন এই টোটকা।

২. তারুণ্য ধরে রাখার উপায়

তারুণ্য ধরে রাখতে চাইলে অব্যর্থ হল কফি বা কোকো পাউডার। এই পাউডারের সঙ্গে মধু মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে, গলায় মাসাজ করুন। মনে রাখবেন এই পেস্টটি সব সময়েই সাধারণ তাপমাত্রার জলে ধোবেন। কখনোই ঠান্ডা বা গরম জল ব্যবহার করবেন না।

তৈলাক্ত ত্বক অনেক সময়ে কাঙ্ক্ষিত উজ্জ্বলতা brightness বজায় রাখতে ব্যর্থ হয়। উপরন্তু অতিরিক্ত তৈলাক্ত ত্বকে ব্রণ হওয়ার প্রবণতা থাকে। এই ধরণের ত্বক থেকে মুক্তি পেতে হলুদের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে মিশ্রণ তৈরি করে প্রয়োগ করুন। অচিরেই ফল পাবেন।

৩.স্বাস্থ্যোজ্জ্বল ত্বক 

আরও দেখুন
1 of 4

- Advertisements -

স্বাস্থ্যোজ্জ্বল ত্বকের জন্য হলুদের থেকে ভাল কিছু হতেই পারে না। বিশুদ্ধ গুঁড়ো হলুদের সঙ্গে নারকেল তেলের মিশ্রণে পেস্ট বানিয়ে তা মুখে এবং গলায় মাখিয়ে রাখুন। ৩০-৪০ মিনিট পরে হালকা গরম জলে তা ধুয়ে ফেলুন। এই প্রক্রিয়াটি সপ্তাহে ২-৩বার করুন।

ত্বকের উজ্জ্বলতা brightness skin বাড়ানোর জন্য দু-চামচ টক দইয়ের সঙ্গে লেবুর রস মিশিয়ে পেস্ট বানান। পেস্টটি মাস্কের মতো করে লাগিয়ে ৩০ মিনিট পরে ধুয়ে ফেলুন। ত্বকের উজ্জ্বলতা brightness skin বেড়ে যাবে।

৫. টমেটোর রস

টমেটোর রস লাগিয়ে আপনি হতে পারেন আকর্ষণীয় ফর্সা। সর্বপ্রথম আপনাকে একটা পাকা টমেটো নিতে হবে। তারপর পাকা টমেটোর রস গুলো একটা বাটিতে রেখে রসগুলো মুখে হালকা ভাবে আলতো করে লাগিয়ে নিতে হবে। তারপর টমেটোর একটা অংশ দিয়ে মুখ ম্যাসাজ করতে হবে।

এভাবে ১৫ দিন মেসেজ করলে আপনার মুখ হয়ে উঠবে আকর্ষণীয় ফর্সা। ত্বকের জন্য সবচেয়ে উপকারি হল দুধ। দুধের সঙ্গে টম্যাটো পিউরি মিশিয়ে পেস্ট বানিয়ে লাগাতে পারেন ত্বকে। এই মাস্কটি সারারাত লাগিয়ে সকালে ধুয়ে ফেলতে হবে। 

৬. শসা

শসার রস মুখে লাগিয়ে নিয়ে কয়েক দিনের মধ্যেই মুখের ত্বক 3 থেকে 4 সেড পর্যন্ত উজ্জ্বল হয়ে যায়। এক্ষেত্রে প্রথমে শসাকে খুব ভালোভাবে ব্লেন্ড করতে হবে। তারপর সেখানে একটি কলা ব্লেন্ড করে শসার রসের সাথে মিক্সড করতে হবে।

তারপর তা মুখে লাগিয়ে যতক্ষণ না পর্যন্ত শুকাচ্ছে ততক্ষণ লাগিয়ে রাখতে হবে। ঠিক এভাবে দশ থেকে বারো দিনের মধ্যে আপনার ত্বক হয়ে উঠবে আকর্ষণীয় ফর্সা।

 

 

- Advertisements -

Leave A Reply

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More