বয়স ধরে রাখে যেসব খাবার। অস্বাভাবিক ভাবে বয়স কম দেখাবে আপনার

বয়স ধরে রাখে যেসব খাবার। অস্বাভাবিক ভাবে বয়স কম দেখাবে আপনার

সুপ্রিয় পাঠক বৃন্দ আশা করি সবাই ভাল আছেন। আমরা তদন্ত টিম প্রতিনিয়ত চেষ্টা করছি আপনাদের নতুন নতুন কিছু অজানা তথ্য পৌঁছে দেয়ার জন্য। তারই প্রেক্ষিতে আমরা তদন্ত টিম আজকে আলোচনা করব আরও কিছু  অজানা বিষয় নিয়ে। যা আপনাকে জ্ঞ্যানের ভান্ডার সমৃদ্ধ করতে সহায়তা করবে।

বাড়ছে বয়স যাচ্ছে দিন। জীবন থেকে যেন একেকটি দিন চলে যাচ্ছে। প্রতিদিনের মধ্য দিয়েই শৈশব থেকে বৃদ্ধ হওয়া পর্যন্ত এই যে চলে যাওয়া চলে আসার একটা নিত্য ঘটনা। প্রতিদিন যায় জীবন ক্যালেন্ডারের একটা দিন করে কমে যায়। আমাদের ছোট থেকে দিন যেতে যেতেই আমাদের বড় হওয়া অবধি প্রতিটি সময় যেন চেহারাটা ছাপ আনে।

আমরা যখন শৈশবে ছিলাম। তখন চেহারার এক রকমের ছাপ ছিল। যখন যৌবনে পা দেবো তখন এক রকমের ছাপ হবে। যখন বৃদ্ধ হবো তখন এক রকমের ছাপ হবে। কোনটাই ধরে রাখা যাবে না। জীবন তার নিজস্ব গতিতে চলতে থাকবে। শরীর তার নিজস্ব গতিতেই পরিবর্তন হবে। তবে আমরা এই পরিবর্তনটা কে স্বাভাবিকের থেকে বেশি কিছুদিন ধরে রাখতে পারব।

অর্থাৎ আমরা কিছু কিছু খাবার খেলে নিজের বয়স ধরে রাখতে পারব। কারন আমরা কেউ চাই না বৃদ্ধ হতে সবাই চাই আমরা আমাদের যৌবনে যেরকম ছিলাম যেন সে রকম থাকে। কিন্তু বয়স আর শরীর তো আপনার কথা শুনে না। সে তার নিজস্ব গতিতে চলে। তার পরিবর্তন করে ফেলে তবে আপনি কিছু কিছু খাবার খেলে। আপনার বয়স কিছুদিনের জন্য হলেও ধরে রাখতে পারবেন।

আমাদের আজকের আলোচনা কি খেলে আমাদের বয়স ধরে রাখা যাবে? চলুন শুরু করা যাক আলোচনাটি-

 

১. মাছ

মাছ হলো অত্যন্ত প্রোটিনসমৃদ্ধ খাবার। মাছ খেলে শরীরের প্রোটিনের অভাব পূরণ হয়ে যায়। আমাদের মাঝে মাঝে শরীরে প্রোটিনের অভাব হলে দেখা যায় যে। শরীরের চামড়ায় টান থাকে না। এমনিতেই বৃদ্ধদের মত শরীরের চামড়া হয়ে যায়। এক্ষেত্রে যদি আমরা নিয়মিত মাছ খাই। তাহলে অবশ্যই আমাদের প্রোটিনের ঘাটতি পূরণ হবে। এবং শরীরের চামড়া গুলো টান হয়ে যাবে।

২. টক দই

টক দই এর রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। আমাদের যখন বয়স হয়ে যায়। তখন ক্যালসিয়ামের অভাবে হাড় ক্ষয় হয়ে যেতে থাকে। এবং পূর্বের থেকে সরু হয়ে যায়। তাই হাড়ের গঠন ঠিক রাখতে আমাদের নিয়মিত খাবারের সঙ্গে টক দই খেতে হবে। কারণ টক দইয়ে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে। যা আমাদের হাড়ের ক্ষয় রোধ করতে সহায়তা করবে।

৩. বাদাম

বাদাম এ রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ ফ্যাট। আমরা যদি নিয়মিত বাদাম খাই তাহলে আমরা আমাদের বাদামের চর্বির পুষ্টি উপাদানগুলো পেয়ে যাব। এবং আমাদের শরীরের সমস্ত পুষ্টির চাহিদা পূরণ হয়ে যাবে। তাই অবশ্যই আমাদের নিয়মিত বাদাম খেতে হবে বয়স ধরে রাখতে হলে।

আশা করি আপনারা আপনাদের অনেক প্রশ্নেরই উত্তর পেয়ে গেছেন। আমরা আমাদের পরবর্তী আলোচনায় আপনাদের আরো কিছু রহস্যময় প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করব। সুস্থ  থাকুন, পাশে থাকুন। চোখ রাখুন আমাদের ওয়েবসাইট তদন্তে।

You might also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More